কয়েক ঘন্টায় কলকাতা থেকে পৌঁছে যাবেন বারাণসী! হাওড়া থেকে বিশেষ ট্রেন চালু করার পরিকল্পনা পূর্ব রেলের! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-দেশের পরিষেবার মেরুদন্ড হল রেল পরিষেবা । এই ব্যবস্থার উন্নতি সাধন করার চেষ্টা করছে ভারত রেল ।তার পাশাপাশি প্রতিটি স্টেশন এর পরিকাঠামো আরও উন্নত করার চেষ্টা করছে । এমতাবস্থায় দাঁড়িয়ে রইল তরফ থেকে একটি বিশেষ তথ্য পাওয়া গেছে যার মাধ্যমে জানা যাচ্ছে যে এবার থেকে হাওড়া বারানসি জন্য বরাদ্দ করেছে ভারতীয় রেল । এর জন্য সর্ব মোট চারটি করিডোর তৈরি করা হবে বলে জানা গিয়েছে ।

হাওড়া থেকে বারানসি পর্যন্ত বুলেট ট্রেন যাতায়াত করতে থাকলে একই সুতোয় তিনটি বড় বড় শহরকে বাধা যাবে যেমন পাটনা বারানসি এবং কলকাতা। তার পাশাপাশি কলকাতা থেকে দিল্লির রুটের একটি যোগাযোগব্যবস্থা অতিরিক্ত হয়ে যাবে। কাজকর্ম নতুন করে শুরু হয়ে গিয়েছে । তবে এই যাত্রাপথে কোন কোন স্টেশন পড়বে এবং কতগুলি স্টেশন রাখা হবে তা এখনো পর্যন্ত জানানো হয়নি ।

এমন কি এই লাইন তৈরি করতে কত খরচ হবে সেটা উল্লেখ করা হয়নি সে বিজ্ঞপ্তিতে ।তবে আপাতত মনে করা হচ্ছে যে বারানসি থেকে হাওড়া পর্যন্ত বেশ কতগুলি স্টেশন কে সংযুক্ত করা হবে তার মধ্যে পশ্চিমবাংলার মধ্যে রয়েছে আসানসোল দুর্গাপুর বর্ধমান।জাতীয় রেল পরিকল্পনায় ভারতীয় রেল চারটি নতুন বুলেট ট্রেন করিডোর যুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্য দিয়ে নয়টি শহরকে উচ্চ গতির রেল নেটওয়ার্কে সংযুক্ত করা হবে।

এর পরিপ্রেক্ষিতে যে প্রস্তাব রয়েছে তাতে যে সকল শহরের মধ্যে এই রেল নেটওয়ার্ক তৈরি হবে বলে অনুমান করা হচ্ছে সেগুলি হল হায়দরাবাদ ও বেঙ্গালুরুর মধ্যে ৬১৮ কিলোমিটার, নাগপুর ও বারাণসীর মধ্যে ৮৫৫ কিলোমিটার, পাটনা ও গুয়াহাটির মধ্যে ৮৫০ কিলোমিটার, অমৃতসর, পাঠানকোট ও জম্মুকে ১৯০ কিলোমিটার। এছাড়াও বারাণসী ও হাওড়ার মধ্যে একটি ৭৬০ কিলোমিটার দীর্ঘ করিডর করা হবে বলেই জানা যাচ্ছে।

এই রুটের মোট দৈর্ঘ্য হবে ৭৬০ কিলোমিটার।ধরনের রুটে ট্রেনের গতিবেগ অনেক বেশি থাকে। যে কারণে দুর্ঘটনার দিকটিকে সবার আগে নজরে রাখা হচ্ছে। বিশেষ করে লেভেল ক্রসিং সহ গবাদি পশুদের আনাগোনা যাতে লাইনের উপর না থাকে সেদিকে বিশেষ নজর দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button