প্রায় যেতে বসেছে শীত, তবু পিছু ছাড়ছে না বৃষ্টি! আগামী 5 দিন কোন কোন জেলায় রয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-শেষ মাঘের শীতের সময়েও বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছেন না বঙ্গবাসী। প্রসঙ্গত বিগত বেশ কিছু সময় ধরে দুর্যোগপূর্ণ আবহাওয়া লক্ষ্য করা যাচ্ছে গোটা বাংলা জুড়ে।কখনো অকাল বৃষ্টি আবার কখনো পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টি সব মিলিয়ে উত্তাল পরিস্থিতি। এমতাবস্থায় আবারো বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

তবে এই বৃষ্টির ফলে তাপমাত্রার বিশেষ কোনো পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে। যদিও হাওয়া অফিসের দাবি এই বৃষ্টিপাত শেষে মোটামুটি রাজ্য থেকে পুরোপুরিভাবে শীত ধীরে ধীরে বিদায় নিতে চলেছে।প্রসঙ্গত আবারো পশ্চিমী ঝঞ্ঝার কারণে জেলায় জেলায় বৃষ্টিপাত হতে চলেছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে চলেছে। বৃষ্টিপাতের হাত থেকে রেহাই পাবেনা উত্তরবঙ্গের জেলাগুলিও।গতকাল বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল 26 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।মোটামুটি সারাদিন মেঘলা আকাশ থাকলেও বিকেল দিকে অনেক জেলাতেই বৃষ্টিপাত লক্ষ্য করা যায়।

এদিন শুক্রবারও শহরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 26 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে 17 ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। মোটামুটি সকাল থেকেই ভারী কুয়াশায় আচ্ছন্ন থাকবে চারপাশ এবং আকাশ থাকবে মেঘলা। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে অনেক জায়গাতেই। শনিবার উভয় তাপমাত্রাই সামান্য নিম্নমুখী হতে পারে।

বৃষ্টিপাতের খুব একটা প্রভাব না থাকলেও কুয়াশাছন্ন থাকবে আকাশ। পরদিন রবিবার থেকেই মোটামুটি আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা দেখা দিচ্ছে।আগামী কয়েক দিনের বৃষ্টির কারণে শীতের আমেজ অনেকটাই ফিকে হয়ে যাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। রাতের তাপমাত্রাও দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

জানা যাচ্ছে এই পশ্চিমী ঝঞ্ঝার উৎপত্তিস্থল অন্তত 7 হাজার কিলোমিটার দূরের ভূমধ্যসাগর। পূর্ব ইউরোপের ইউক্রেন এবং সংলগ্ন উচ্চচাপ অঞ্চল উত্তর মেরু থেকে শীতল বাতাসে ধেয়ে আসছে। ভূমধ্যসাগরে উপস্থিত স্থিত জলীয়বাষ্প এই বাতাসের সঙ্গে মিশে ঘূর্ণাবর্তে পরিবর্তিত হচ্ছে এবং ভারতের দিকে এগিয়ে আসছে।

মূলত এই পশ্চিমী ঝঞ্ঝার কারণেই আগামী দুদিন পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও দফায় দফায় বৃষ্টিপাত দেখা দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button