2022 সালে কাদের কাদের নাম উঠলো ই-শ্রম কার্ডের লিস্টে? জেনে নিন ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আমাদের এই দেশের প্রায় ৩৮ কোটি শ্রমিক রয়েছে। বলাবাহুল্য অসংগঠিত শ্রমিক রয়েছেন।তাদের কথা ভেবে প্রধানমন্ত্রী কেন্দ্রীয় সরকার একটি নতুন স্কিম বা পদ্ধতি চালু করেছে এবং এ প্রকল্পের নাম হচ্ছে ই শ্রম প্রকল্প। এই প্রকল্প অসংগঠিত শ্রমিকদের সরকারিভাবে বিশেষ সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে। এই পোর্টালের আওতায় অসংগঠিত শ্রমিক বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা পাবেন।

অসংগঠিত শ্রমিকরা প্রায় ২ লক্ষ টাকার বীমা পাবেন। তবে যদি কোনো শ্রমিক শারীরিক ভাবে অক্ষম হয়ে যায় তাহলে ১ লক্ষ টাকা করে পাবে। ই-শ্রম পোর্টালের জন্য শুধু মাত্র অসংগঠিত শ্রমিক অবেদন করতে পারবেন। কৃষি কাজে নিযুক্ত শ্রমিক ,কল কারখানায় নিযুক্ত শ্রমিক ,আটো ডাইভার ,চা শিল্পে নিযুক্ত শ্রমিক, হোটেলে নিযুক্ত শ্রমিক, বিল্ডিং বা রাজমিস্ত্রী নিযুক্ত শ্রমিক, অটো মোবাইল নিযুক্ত শ্রমিক, স্বর্ণ কাজে নিযুক্ত শ্রমিক সহ আরো অনেকে।

এই কার্ডের জন্য কিভাবে আবেদন করতে হবে তা ইতিমধ্যে হয়তো আপনারা অনেকেই জেনে গিয়েছেন ।এবং অনেকে আবেদন করেছেন অনেকে হাতে কার্ড পেয়ে গেছেন ।কিন্তু নতুন বছরে অর্থাৎ 2021 সালে কাদের কাদের নাম লিস্ট তোলা হলো সেটা কিন্তু এবার আপনি বাড়িতে বসেই জেনে নিতে পারবেন ।একদম ঠিক শুনেছেন ।শুধুমাত্র আপনি আপনার স্মার্টফোনের মাধ্যমে বাড়িতে বসেই জেনে নিতে পারবেন যে এই কার্ডে কাদের নাম নথিভুক্ত করা হয়েছে ।

প্রথমে আপনাকে এই ই শ্রম কার্ড এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে ।তারপর মহাত্মা গান্ধীর রুরাল অ্যাক্ট 2005 এই অপশনটিতে ক্লিক করতে হবে । এই অপশনে ক্লিক করার পর আপনার সামনে একটি ক্যচপা কোড চলে আসবে । সেটি প্রদান করার পর সাবমিট করতে হবে এবং তারপর একটি নতুন পেজ খুলে যাবে সেখানে আপনাকে আপনার রাজ্য এবং কোন বছরের জন্য আপনি তালিকা দেখতে চাইছেন সেটা সিলেক্ট করতে হবে ।

তাহলেই আপনার সামনে একটি বড় লিস্ট খুলে যাবে ।সেই লিস্ট অনুযায়ী আপনি আপনার জেলার নাম ব্লক বা পঞ্চায়েতের নাম সিলেক্ট করতে পারবেন এবং সেই অনুযায়ী দেখে নিতে পারবেন যে আপনার এলাকাতে ঠিক কত জনের নাম এই কার্ড এ তোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button