কবে থেকে খুলবে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য স্কুল? বড় ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- বিগত কয়েকদিন ধরে মানুষের মনের দুইটি প্রশ্ন ঘোরাফেরা করছিল লোকাল ট্রেন কবে চলবে এবং কবে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান গু-লি খুলবে ?লোকাল ট্রেন কবে থেকে চলবে এ ব্যাপারে ইতিমধ্যে ঘোষণা করে দেওয়া হয়েছে। তার পাশাপাশি আগামী 16 ই নভেম্বর থেকে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পুনরায় খোলার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। কিন্তু অভিভাবকদের মনে একটা ভান্ত ধারণা সৃষ্টি হয়েছে।

সংক্রমণ যদি আবার ছড়িয়ে পড়ে সেই আশঙ্কা নিয়ে অনেকেই তাদের সন্তানদেরকে স্কুলে পাঠাতে রাজি হচ্ছেন না। এবার এ ব্যাপারে মুখ খুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। নির্দেশিকাতে জানানো হয়েছিল যে নবম থেকে উচ্চ মাধ্যমিক অর্থাৎ দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস চালু করা হবে 16 নভেম্বর থেকে ।সমস্ত রকম সতর্ক বিধি মেনে তবে স্কুল কর্তৃপক্ষ গুলি ক্লাস চালু করতে পারবেন,

এমনই কড়া নির্দেশ ছিল নবান্ন থেকে ,কিন্তু প্রশ্ন হচ্ছে বাকি অন্যান্য শ্রেণীর ক্লাস কবে থেকে খোলা হবে ?এবার সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানালেন ব্রাত্য বসু । প্রসঙ্গত উল্লেখ্য স্কুল যাওয়া নিয়ে অভিভাবকদের মনে যে ভ্রান্ত ধারণা সৃষ্টি হয়েছে তারও উত্তর দিয়েছেন তিনি ওই দিন। নবম থেকে দ্বাদশ শ্রেণীর পাশাপাশি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাসও চালু করা হচ্ছে।

এরপর ভাইরাসের সংক্রমনের পরিস্থিতির উপর নজর রেখে অন্যান্য শ্রেণীগুলোতে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার এমনটাই জানা যাচ্ছে। যদিও এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্পষ্ট ভাষায় জানিয়ে ছিলেন,”স্কুলে আসা বাধ্যতামূলক নয়, বাবা-মা চাইলে তবেই স্কুলে যাবে পড়ুয়ারা। সেক্ষেত্রে পড়ুয়াদের অ্যাটেনডেন্স সংক্রান্ত কোনো সমস্যাও হবে না”। প্রসঙ্গত উল্লেখ্য নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল সাড়ে নটা থেকে দুপুর সাড়ে তিনটে পর্যন্ত। পাশাপাশি সকাল সাড়ে 10 টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত হবে দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button