কবে থেকে খুলবে প্রাথমিক স্কুল? এ বিষয়ে কি বললেন মুখ্যমন্ত্রী? জানুন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের কারণে বিগত প্রায় বছর দুয়েক সময় ধরেই বন্ধ রয়েছে রাজ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। গত বছরের নভেম্বর মাসে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের স্কুল চালু হলেও কচিকাঁচাদের স্কুল বন্ধই ছিল। যার জেরে শিক্ষা নিয়ে বেশ অসুবিধার সম্মুখীন হচ্ছেন প্রাথমিক স্তরের পড়ুয়ারা।

যদিও সম্প্রতি এই সমস্যা থেকে মুক্তি পেতে ‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পাড়ায় শিক্ষালয় গুলিতে পড়ুয়াদের উপস্থিতির পরিসংখ্যানও বেশ নজরকাড়া।তবে এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন থেকেই যাচ্ছে কবে থেকে প্রাথমিক স্কুলের ক্লাস চালু হবে তা নিয়ে! সম্প্রতি এই প্রসঙ্গে বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত পাড়ায় পাড়ায় শিক্ষালয় চালু করা হয়েছে। যদি করোনা ভাইরাসের সংক্রমণ আর বেড়ে না গিয়ে থাকে সেক্ষেত্রে, আবার একটা নতুন প্রজাতি আসবে বলছে, সেটা যদি না হয়, তাহলে অন্তত ছোট ক্লাস যেগুলো 50% করে আমরা চালু করতে পারি কিনা সেটা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

অর্ধেক ভাগাভাগি করে নিলে অন্ততপক্ষে প্রাথমিক শ্রেণির ক্লাসগুলিও চলতে পারবে”।প্রসঙ্গত সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনিও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তের ভিত্তিতে শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনা করেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

অর্থাৎ আগামী কিছু সময়ের মধ্যে যদি রাজ্যে ভাইরাসের সংক্রমনের আর কোনো রকমের বাড়বাড়ন্ত পরিস্থিতি তৈরি না হয় সেক্ষেত্রে খুব সহজে প্রাথমিক শিক্ষাক্ষেত্রগুলি চালু করা যাবে। তবে কবে থেকে প্রাথমিক স্তরের ক্লাস গুলি চালু করা হবে তা এখনই নির্ধারণ করে বলা সম্ভব নয়

Leave a Reply

Your email address will not be published.

Back to top button