কবে থেকে ভারতে চালু হচ্ছে বুলেট ট্রেন? স্পষ্ট জানিয়ে দিল রেলমন্ত্রক! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-বুলেট ট্রেনের স্বপ্ন দেখেছে এতদিন ভারতবাসী এবং সেই স্বপ্ন দেখিয়েছে কেন্দ্রীয় সরকার ।কিন্তু বাস্তবে কিছুই হয়নি। যদিও মুম্বাই থেকে আমেদাবাদ অব্দি এবং দিল্লি থেকে বারানসি অবধি ট্রেন চালু করা কাজকর্ম ইতিমধ্যে শুরু হয়ে গেছে। সেখানে জানা যাচ্ছে যে ট্রেনটি 300 থেকে 350 কিলোমিটার প্রতি ঘন্টা তে ছুটে যাবে রেললাইনের উপর।

তার কাজ শুরু হয়ে গেছে ইতিমধ্যে এবং এই রেল লাইনের কাজ 2026 মধ্যে সম্পন্ন হয়ে যাবে বলে জানা যাচ্ছে এবং 2027 সালের মধ্যেই মুম্বাই থেকে আমেদাবাদে দুরন্ত গতিতে শুড বে নরেন্দ্র মোদির স্বপ্নের এই বুলেট ট্রেন।এই বুলেট ট্রেন চালু করার জন্য জাপানের সাথে চুক্তি স্বাক্ষর হয়েছে ভারতবর্ষে ।বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে দুই দেশ ।

এবং সবকিছু ঠিকঠাক থাকলেও জমি অধিগ্রহণ নিয়ে সৃষ্টি হয়েছে জটলা । সম্প্রতি জাপান এবারে বুলেট ট্রেন কাজকর্ম শুরু করার আগে সমস্ত বিষয় মিটে যাক এমনটা চাইছে । অর্থাৎ জমি অধিগ্রহণ যাতে সম্পূর্ণ রকমভাবে মসৃণভাবে মিটে যায় এমনটা চাইছে জাপান এবং তারপরেই খুব অল্প সময়ের মধ্যেই বুলেট ট্রেন চালানো কাজকর্ম শেষ করে দেবে তারা।

রেল মন্ত্রক তরফে জানা গিয়েছে গোটা যাত্রাপথে মোট ১২টি স্টেশন থাকবে।এখনওপর্যন্ত বিশাল পথে মাত্র ১১৯টি পিলার তোলা হয়েছে। আগামী ৬ মাসে আরও ৫০ কিলোমিটারের কাজ হয়ে যাবে।রেল পথের ডিজাইনের জন্য গত মাসেই জাপানের সঙ্গে ভারতের একটি মৌ সাক্ষর হয়ে গিয়েছে।

মহারাষ্ট্রের একাংশ জমি জটে আটকে গিয়েছে বুলেট ট্রেনের লাইন পাতার কাজ। তবে জাপানের জাপান রেলওয়ে ট্র্যাক কনসালটেন্ট কোম্পানির সঙ্গে এনিয়ে যোগাযোগ রেখে চলেছে কেন্দ্রের ন্যাশনাল হাইস্পিড রেল করপোরেশন লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button