বাড়িতে ছোটখাটো পিকনিক করতে চান? দেখে নিন কিভাবে বানাবেন ফ্রায়েড রাইস,বেগুনি,চিকেন কষা, পায়েস,দই,মিষ্টি! রইল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:-আমরা বাঙালি হলেও শুধুমাত্র যে বাঙালি খাবার বা রীতিনীতিকে অনুসরণ করি এমনটা কিন্তু নয় । তার পাশাপাশি বিভিন্ন দেশীয় খাবারও কিন্তু আমাদের পছন্দের তালিকায় থেকে থাকে । এবং সেই মতো আমাদের পছন্দের তালিকায় যোগ হয়ে গেছে ফ্রাইড রাইস । আপনারা কম বেশি সকলেই ফ্রাইডেস খেতে ভালোবাসেন ।

কোন ছোট অনুষ্ঠান বাড়ি হোক বা বিয়ে বাড়ি যে খাবারটি সাধারণত থেকে থাকে সেটি হলো ফ্রাইড রাইস।তবে শুধু ফ্রাইড রাইস খেতে ভালো লাগবে তার সাথে যদি চিকেন কষা হয় তাহলে জমে যাবে তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে কিভাবে আপনারা ফ্রাইড রাইস চিকেন কষা তৈরি করবেন তা জানাবো বিস্তারিত ভাবে।

প্রথমে বাসমতি চাল টিকে ভালোমতন ধুয়ে নিন এবং সেটিকে সেদ্ধ করে নিয়ে একটি পাত্রে তুলে রাখুন । মাথায় রাখবেন বাসমতি চালটি যেন খুব বেশি সেদ্ধ না হয় । মাঝারি মাপের সেদ্ধ হলেই চলবে । এর পর সেটি একটি পাত্রে নিয়ে ঠাণ্ডা হতে দিন । যাতে পরবর্তীকালে সেটি ঝরঝরে হয়ে যায় ।এরপর যে সমস্ত সবজি কথা বলা হয়েছে সেগুলো আগে থেকেই কেটে রাখুন।

সব কুচানো সবজিগুলো ও মটরশুঁটি সেদ্ধ করে নিন। এরপর একটি নন-স্টিক কড়াইতে অনেকটা ঘি গরম করে গোটা গরমমশলা কয়েকটা ও তেজপাতা ফোড়ন দিয়ে কাজুবাদাম হাল্কা করে ভেজে নিন।প্রসঙ্গত উল্লেখ্য সমস্ত সবজিগুলো একটি একটি করে ভেজে দেবেন অর্থাৎ একসাথে সমস্ত সবজি না ভাই ভালো হবে। এবার এর মধ্যে সেদ্ধ করা বাসমতী চাল দিন।

এরপর এর মধ্যে সেদ্ধ করা সবজিগুলি দিয়ে নুন, চিনি, কিশমিশ দিয়ে হাল্কাভাবে নাড়তে হবে যাতে চাল ভেঙে না যায়। কিছুক্ষণ নাড়াচাড়া করলেই ফ্রায়েড রাইস তৈরী।চিকেন কষা তৈরি করার জন্য প্রথমে চিকেনের টুকরোগুলোকে নিতে হবে । তার মধ্যে দিতে হবে লঙ্কা গুঁড়ো হলুদ গুঁড়ো জিরা গুঁড়া ধনে গুঁড়া এবং সামান্য পরিমাণে কাঁচা সরষের তেল এর সমস্ত উপকরণ গুলো ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে কিছুক্ষণ ধরে ।

এরপর একটি পাত্রে কিছুটা পরিমাণ সরষের তেল দিতে হবে । তেল গরম হলে তার মধ্যে ছোট ছোট আগে থেকে কেটে রাখা আলু গুলোকে ভাল করে ভেজে নিতে হবে । তারপর এগুলো কে আলাদা একটি পাত্রে তুলে রাখতে হবে । তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে পেঁয়াজ কুচি লঙ্কা কুচি আদা কুচি আদা রসুন বাটা ।সেই সমস্ত উপকরণ গুলি কে বেশ ভাল করে ভেজে নেওয়ার পর তার মধ্যে যোগ করে দিতে হবে কিছুটা পরিমাণ টমেটোকুচি ।

মসলা তৈরি হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে তৈরি করে রাখা বা ম্যারিনেট করে রাখা মাংস টুকরো গুলি কে । সমস্ত উপকরণ এর সাথে মশলা গুলো কে ভালো করে মিশিয়ে দিয়ে জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষণের জন্য । কিছুক্ষণ পর দেখবেন তৈরি হয়ে গেছে চিকেন কষা ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button