খুব অল্প সময়ের মধ্যে নারকেল গাছ থেকে প্রচুর ফলন চান? এইভাবে করুন চারা রোপণ ও পরিচর্যা! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-বর্তমানের এই দ্রব্যমূল্যের বাজারে হিমশিম খাচ্ছে সাধারণ মধ্যবিত্ত পরিবারে মানুষেরা ।তার পাশাপাশি কঠিন পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে সেই সমস্ত মানুষের যারা যাদের উপার্জন খুব স্বল্প পরিমাণে ।এমতাবস্থায় দাঁড়িয়ে নতুন করে চাকরি পাবার আশা আর দেখছেনা রাজ্যবাসী তথা দেশবাসী । তাই তারা ব্যবসায় মনোনিবেশ করেছেন ।

বাজারে অনেক ধরনের ব্যবসা আছে যেখান থেকে আপনি সফলতা পেতে পারেন। কিন্তু যদি কখন আপনি নারকেল গাছ চাষ করে ব্যবসা করার ইচ্ছে প্রকাশ করে থাকেন তাহলে কিন্তু সেটা আপনাকে সফলতা দেবে এক আলাদা মাত্রায়। কিভাবে উচ্চ ফলন যুক্ত নারকেল গাছ চাষ করা যায় কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে সমস্ত কিছু বিস্তারিত তথ্য তুলে ধরা হলো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে ।

বর্তমানে এই আধুনিকতার শিখরে এসে মানুষের সব বিনোদনের বিষয়গু-লি মানুষ নিমিষে উপভোগ করতে পারে যেমন – খবরাখবর উপভোগ করা, খেলাধুলা উপভোগ করা, চলচ্চিত্র উপভোগ করা, । এর পাশাপাশি মানুষ বাগান চর্চা করতে যথেষ্ট পরিমাণে বেশি আগ্রহ দেখাচ্ছে বর্তমান সময়ে তাই বাড়ির বাগানে বা ছোট কোন জায়গাতে আমরা সাধারণত নারকেল গাছ লাগিয়ে থাকি ।

যেহেতু নারকেল অর্থনৈতিক দিক থেকে লাভবান একটি ফসল তাই এই নারকেল লাগাতে পছন্দ করেন অনেকে ।কিন্তু একটি নারকেল গাছ সম্পূর্ণ রকম ভাবে বেড়ে ওঠে ফল প্রদান করতে করতে অনেক সময় পেরিয়ে যায় । তাই যারা বাণিজ্যিক কাজের জন্য নারকেল গাছ লাগানো চিন্তাভাবনা করছেন তারা অনেকটাই পিছিয়ে আসে এবার তাদের সেই ভাবনাচিন্তা কে আরো এক মাত্রায় বাড়িয়ে দেওয়ার জন্যই এই প্রতিবেদনটি

প্রথম স্টেপ গাছ কিনা: প্রথমে আপনাকে অবশ্যই বাজার থেকে একটি ভিয়েতনাম নারিকেল গাছের চারা কিনতে হবে এটি আপনি যে কোন গাছের দোকানে গেলেই পেয়ে যাবেন।

দ্বিতীয় স্টেপ গোবর সার তৈরি করা: তারপর যেখানে গাছ লাগাবেন সেখানে হালকা একটু গর্ত করে কিছু গোবর সার এবং অল্প কিছু মাটি হালকা ভাবে মিশিয়ে নিতে হবে।

তৃতীয় স্টেপ গাছটিতে দেয়া: তারপর গাছের চারাটি সেখানে গোবর সার এবং মাটির মধ্যে পুঁতে দিতে হবে তবে খেয়াল রাখবেন গাছের চারার নারকেল টি যেন একেবারে ঢেকে না যায় এবং মাটির সাথে যেন একদম লেগে থাকে এমনভাবে পুতে দিতে হবে।শুধুমাত্র তাই নয় তার পাশাপাশি আপনাকে প্রতিনিয়ত সেই গাছের যত্ন নিতে হবে ।

গাছ লাগিয়ে দিলাম এবং নির্দিষ্ট সময় অন্তর ফল পাব এমনটা আশা করা বোকামি কাজ ।একটি ভিডিও সম্প্রতি প্রকাশিত হয়েছে সেখানে সমস্ত প্রসেসিং খুব সুন্দর ভাবে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে ।এরকম ইউটিউবে প্রচুর ভিডিও রয়েছে যার মাধ্যমে কিন্তু আপনারা জানতে পারবেন যে কিভাবে অধিক ফলন যুক্ত নারকেল গাছ চাষ করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button