দারুন কার্যকর এই 5 টি আয়ুর্বেদিক ফেসপ্যাক ব্যবহার করে ত্বক করে তুলুন ফর্সা, উজ্জ্বল ও দাগহীন! রইল তৈরির পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন:-প্রত্যেকেই চায় যাতে আমাদের ত্বক উজ্জ্বল ফর্সা এবং ঝলমলে হয়ে উঠুক সময়ের সাথে সাথে ।কিন্তু প্রতিনিয়ত এই অনিয়মিত জীবন যাপন করার ফলে তেমনটা হয়ে ওঠে না । তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বেশ কয়েকটি উপায় বলব যে উপায়গু-লি অবলম্বন করলে আপনি কিন্তু খুব সহজে আপনার ত্বককে ফর্সা ও উজ্জ্বল এবং ঝলমল করে তুলতে পারবেন।

চন্দন হলুদ এবং গোলাপের সংমিশ্রণে একটি ফেসপ্যাক তৈরি করা যায় এটি ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মএক চামচ চন্দন এর সাথে কিছু পরিমাণ হলুদ এবং গোলাপের পাপড়ি যোগ করার পর সেটাকে ভালো করে মিশে নিতে হবে ।তারপর সেই ফেইস প্যাক লাগাতে হবে মুখের মধ্যে ম অন্তত 30 মিনিট ধরে তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে ।

কয়েকটি গাঁদা ফুলের সাথে দুধ এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ১ থেকে ২ বার এটি ব্যবহার করুন। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

তৈলাক্ত ত্বকের জন্য এটি খুবই কার্যকরী একটি ফেইসপ্যাক।১ টেবিল চামচ চালের গুঁড়ো, চন্দনের গুঁড়ো, দুধ, বেসন এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই আয়ুর্বেদিক স্ক্রাব দিয়ে সপ্তাহে একবার মুখ ম্যাসাজ করুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ব্রণের প্রবণতা কমিয়ে থাকে।

ব্যস্ত মহিলাদের জন্য সহজ একটি ফেইস প্যাক হল লেবু এবং মধুর ফেইসপ্যাক। ১ টেবিল চামচ বিশুদ্ধ মধু এবং ২-৩ ফোঁটা ফ্রেশ লেবুর রস মিশিয়ে নিন। চোখের চারপাশের অংশ বাদ দিয়ে সারা মুখে এই প্যাক লাগান। ১০-১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবু এবং মধুর অ্যান্টি অক্সিডেন্ট ময়োশ্চারাইজার ত্বক পরিস্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

বেসন এবং হলুদের ফেসপ্যাক অত্যন্ত কার্যকরী ত্বকের জন্য । এক চামচ পরিমাণ বেসনের সাথে হাত চামচ পরিমাণ যদি আপনি হলুদ গুঁড়ো মিশিয়ে সেটাকে ভালো করে পেস্ট তৈরি করে নিয়ে ত্বকের মধ্যে প্রয়োগ করেন তাহলে কিন্তু উপকার পাবেন অনেকখানি । শুধু মাত্র 10 থেকে 15 মিনিট লাগিয়ে রাখতে হবে এই প্যাকটি কে । ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button