রাস্তায় আর থাকবেনা কোনো টোল প্লাজা! বড়সড় পদক্ষেপ নেওয়ার পথে কেন্দ্র! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:এবারে টোল প্লাজা নিয়ে বড় পদক্ষেপ নিতে চলেছে ভারত সরকার। সম্প্রতি দিন কয়েক আগেই কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি সংসদে জানিয়েছেন, সরকার শীঘ্রই জিপিএস ভিত্তিক টোল ট্র্যাকিং সিস্টেম আনতে চলেছে। এরপর জনসাধারণকে আর টোলপ্লাজায় থেমে যাওয়ার প্রয়োজন হবে না।

জিপিএস ইমেজিং এর মাধ্যমে খুব সহজে বিভিন্ন গাড়ির যাবতীয় তথ্য সংগ্রহ করা যাবে। আসুন এক নজরে জেনে নেওয়া যাক কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী টোলপ্লাজা নিয়ে কি জানিয়েছেন! প্রসঙ্গত উল্লেখ্য এদিন নীতিন গড়করি বলেন,”আগামী কয়েকদিনের মধ্যেই রাস্তা থেকে সমস্ত টোলপ্লাজা সরিয়ে দেওয়া হবে।

এবার থেকে আর রাস্তায় কোনো টোল লেন থাকবে না। গাড়ি থেকে টোল আদায়ের জন্য এবার থেকে জিপিএস ভিত্তিক একটি সিস্টেম তৈরি করা হবে। যখনই কোন গাড়ি টোলপ্লাজা পার করবে ঠিক তখনই ব্যাংক একাউন্ট থেকে টোলের টাকা কেটে নেওয়া হবে। খুব শীঘ্রই এই প্রসঙ্গেএকটি নীতিমালা নিয়ে আসবে কেন্দ্র সরকার”‌।

পাশাপাশি নীতিন গড়করি জানান,”দেশে টোলপ্লাজার জায়গায় আমরা একটি জিপিএস নির্ভর ট্র্যাকিং সিস্টেম আনতে চলেছি। ইতিমধ্যেই আমরা আমাদের নতুন এই নীতির উপর কাজ শুরু করে দিয়েছি।

এবার থেকে জিপিএস এর মাধ্যমেই টোল সংগ্রহ করা হবে। জনগণের সুবিধার জন্য প্রতি 60 কিলোমিটারের মধ্যে একটি টোল প্লাজা থাকবে। জিপিএস নির্ভর হয়ে গেলে অনেক সহজ এবং কম সময় সাপেক্ষ হয়ে যাবে।যার দরুন রাস্তা পার করার সময় যাত্রীদের দুর্ভোগ কম হবে”।

প্রসঙ্গত এখনো পর্যন্ত সাধারণত প্রতিটি টোলপ্লাজা দের গাড়ি সামনে যাত্রীদের বেশ দুর্ভোগের মুখোমুখি হতে হয়। ভবিষ্যতে যাতে যাত্রীরা এই সমস্যা থেকে রেহাই পান সেই দিকের কথা মাথায় রেখেই এই নতুন সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র সরকার।

তবে কবে থেকে এই সিদ্ধান্ত সম্পূর্ণরূপে কার্যকর করা হবে এখনো পর্যন্ত জানা যায় নি।এই প্রতিবেদনটি সম্পর্কে আপনার নিজস্ব কোন মতামত থাকলে তা কমেন্ট বক্সে শেয়ার করতে অবশ্যই ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button