সুদূর কানাডাতে রয়েছে গোটা একটি বাঙালি পাড়া! দেখলে মনেই হবেনা বিদেশ! ভাইরাল হলো ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- ছোটবেলা থেকেই মাঝেমধ্যে আমাদের ইচ্ছে হতো যে বিদেশে গিয়ে লেখাপড়া করব ।সেখানে বসবাস করবো। কিন্তু যতই হোক নিজের জন্মভূমি টান সবকিছু থেকে আলাদা। তাই নিজের জন্মভুমিকে উপেক্ষা করে কখনোই আমরা বিদেশের মাটিতে পাড়ি দিতে পারিনি হয়তো কাজের ক্ষেত্রে একবছর বা দুই বছরের জন্য বা সাময়িক কিছু বছরের জন্য পাড়ি দিয়ে থাকলেও কিন্তু আমরা ফিরে এসেছি আবার দেশের মাটিতে।

কারণ এই দেশের মাটির টান সবথেকে শক্তিশালী। আমাদের ভারতবর্ষে যেমন বিদেশিদের দূতাবাস রয়েছে ঠিক তেমনি বিদেশে কিন্তু ভারতবর্ষের জন্য দূতাবাস রয়েছে। শুধুমাত্র ভারতবর্ষে নয় পাশাপাশি বাঙ্গালীদের জন্য বিশেষ করে আলাদা রকম ভাবে ব্যবস্থা তৈরি করা রয়েছে প্রতিটি দেশে। সম্প্রতি ইউটিউবে ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে কানাডাতে একটি জায়গা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

এবং সেই জায়গাটি পার্ক সমৃদ্ধ অঞ্চল অর্থাৎ তার আশেপাশে বেশ কয়েকটি পার্ক রয়েছে সে পার্ক এর আশেপাশে বাঙালীরা বসবাস গড়ে তুলেছে এখানে যেমন বাংলাদেশের বাঙালিদেরকে পাওয়া যাবে ঠিক তেমনি পাওয়া যাবে ভারতবর্ষের বাঙালিদেরকে।

ইউটিউবের ভিডিওর মাধ্যমে জানা যাচ্ছে যে সেখানকার বাঙালিরা বুঝতে পারে না যে তারা বিদেশে আছে নাকি নিজের দেশের মাটিতে আছে। কারণ এমন কোন জিনিস নেই যেটা সেখানে তারা পায় না। হাঁস-মুরগি শাক সবজি মাছ সহ সমস্ত বাঙ্গালীদের জনপ্রিয় খাবার গুলি খুব সহজেই পেয়ে যায়। যার ফলে দেশের মতন পরিবেশ সৃষ্টি হয়েছে সেখানে সেই ভিডিও মাধ্যমে সেখানে বসবাসকারী একাধিক বাঙালিরা সেখানে থাকার অনুভূতি প্রকাশ করেছে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button