ধ্বংসের মুখে সমুদ্রের গোটা বাস্তুতন্ত্র! আর মাত্র 2 ডিগ্রী তাপমাত্রা বৃদ্ধি পেলেই চরম বিপদের মুখে বিশ্ব! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিমুহূর্তে প্রাণের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়েছে। তবুও মানুষ এই ভয়াবহ তাকে বিন্দুমাত্র ভয় পাচ্ছে না। প্রতিনিয়ত এমন কিছু ধরনের কাজ কর্মের সাথে যুক্ত হয়ে পড়ছে তারা যার ফলে একাধিক সমস্যা দেখা যাচ্ছে এই প্রাণী কুলে। তবে সম্প্রতি যে সতর্কবার্তা জারি করা হয়েছে তা রীতিমতো উদ্বেগজনক এবং পাশাপাশি এমনটাও প্রশ্ন আসছে তাহলে কি আগামী কয়েক বছরের মধ্যে ভারত সমুদ্র গর্ভে তলিয়ে যাবে?

প্রতিনিয়ত গ্রিনহাউস গ্যাসের বৃদ্ধি ঘটায় জন্য একাধিক জায়গাতে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে ।তবে সমীক্ষা জানাচ্ছে যে প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরে তাপমাত্রা অন্যান্য মহাসাগরে তুলনায় তিনগুণ হারে বৃদ্ধি পাচ্ছে। এর পাশাপাশি আরও একাধিক তথ্য উঠে এসেছে সংস্থা সমীক্ষা থেকে যেগুলি উদ্বেগের অন্যতম কারণ হিসেবে ধরা হচ্ছে।

লাল সর্তকতা জারি করা হচ্ছে ভারতবর্ষের জন্য এবং আগামী কয়েক বছরে যদি এরকম পরিস্থিতি অব্যাহত থাকে তাহলে ভারতবর্ষসহ এশিয়া মহাদেশের আরো অনেক জায়গা। পাশাপাশি সমীক্ষা থেকে এমন তো জানা যাচ্ছে যে পৃথিবী পৃষ্ঠের এবং সমুদ্রের তাপমাত্রা যদি 2 ডিগ্রি সেন্টিগ্রেড বৃদ্ধি পায় তাহলে কিন্তু একাধিক দেশ জলের তলায় তলিয়ে যাবে। তার পাশাপাশি সামাজিক এবং অর্থনৈতিক পরিবেশ ও ব্যাপক মাত্রায় ক্ষতিগ্রস্ত হবে।

এই তালিকাতে অবশ্যই ভারতের নাম নেই। কিন্তু একথা অস্বীকার করার কোন জায়গা নেই যে ভারত উপকূলে যদি কোনো ক্ষয়ক্ষতি সম্ভাবনা থাকে তাহলে তার প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাব পড়বে দেশের উপর। নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া সিঙ্গাপুর মতন জায়গা গুলোতে বিশেষ সর্তকতা জারি করা হয়েছে কারণ আর মাত্র 2 ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বাড়ার আগে তাদেরকে কঠোর পদক্ষেপ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button