রাজ্য জুড়ে সমস্ত স্কুল বন্ধের নির্দেশিকা দেওয়ার পরেই পড়ুয়াদের জন্য নতুন গুরুত্বপূর্ণ ঘোষণা রাজ্য সরকারের! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-2020 সালের 25 শে মার্চ বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত স্কুল-কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ।কারণ সেই মুহূর্তে জারি করা হয়েছিল লকডাউন ।কারণ সেই মুহূর্তে সংক্রমণ তীব্র আকার ধারণ করেছিল ।

যে পরিস্থিতি সামাল দিতে এই ধরনের কঠোর ব্যবস্থা গ্রহণ করা ছাড়া অন্য কোনো রকম উপায় ছিল না রাজ্য সরকারের কাছে । পুনরায় 15 নভেম্বর থেকে স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান গুলি পুনরায় খুলতে শুরু করেছে।

স্কুল কলেজ গুলি খোলার সম্পূর্ণ রকম ভাবে প্রক্রিয়া শুরু হয়নি পুনরায় আবার বন্ধ করতে হলে স্কুলের দরজা । একদম ঠিক শুনেছেন ।কারণ করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট সংক্রমণে রীতিমতো নাজেহাল অবস্থা হতে চলেছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার ।

প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ ।এমতাবস্থায় দাঁড়িয়ে নবান্নের তরফ থেকে পাঁচটি নির্দেশিকা যুক্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ।এ বিজ্ঞপ্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিটি শিক্ষক শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের জন্য।

এই নির্দেশিকাতে বলা হয়েছে অবিলম্বে স্কুল কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে বন্ধ করতে হবে । অনলাইনে ক্লাস কর্ম করতে হবে ।তার পাশাপাশি শিক্ষক-শিক্ষিকারা পঠন-পাঠন নিয়ে সতর্ক করতে পারে তাদের ছাত্র-ছাত্রীদেরকে বাড়িতে গিয়ে ।যদিও এটা বাধ্যতামূলক নয় ।

তার পাশাপাশি মিড ডে মিল ব্যবস্থা চালু রাখার কথা জানানো হয়েছে । এমনকি যে সমস্ত স্কুলের হোস্টেলের ব্যবস্থা রয়েছে অবিলম্বে সেই সমস্ত হোস্টেল বন্ধ করতে হবে ।

যদি কোনো ছাত্রছাত্রী বাড়ি যেতে না পারে তাহলে হোস্টেল এ থাকাকালীন অবস্থায় চিকিৎসা এবং খাওয়া-দাওয়ার কোন রকম কোনো ঘাটতি যাতে না হয় তার ব্যবস্থা গ্রহণ করতে হবে স্কুল কর্তৃপক্ষকে ।এমনকি 15 থেকে 18 বছর বয়সী বাচ্চাদের কে সমান ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার কথা জানানো হয়েছে ওই নির্দেশিকা তে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button