স্কুল খোলার সাথে সাথেই বদলে গেল ক্লাসের নিয়ম! এবার থেকে সপ্তাহে 6 দিন নয় মাত্র 3 দিন হবে ক্লাস! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-যেহেতু এই মুহূর্তে স্কুল-কলেজ আবার নতুনভাবে খুলে ফেলা হয়েছে তাই শিক্ষক এবং শিক্ষিকাদের কে ব্যাপক অসুবিধার মধ্যে পড়তে হয়েছে। কারণ একদিকে যেমন অনলাইন ক্লাস চলছে ঠিক তেমনি নতুনভাবে শুরু হয়েছে অফলাইন ক্লাস যার ফলে কি জিনিস দুবার করে পড়াতে হচ্ছে ছাত্র-ছাত্রীদেরকে তাই এবার থেকে 25 জন ছাত্র-ছাত্রী মিলে একটি নতুন গ্রুপ বা ব্যাচ খোলার কথা জানাল শিক্ষা দপ্তর।

তার পাশাপাশি স্কুল খোলার পাঁচ দিনের মধ্যে জারি করল একাধিক নতুন নিয়ম।এতদিন ধরে অভিভাবকদের মনে প্রশ্ন যাচ্ছিল যে কেন স্কুল কলেজ খোলা হচ্ছে না বাকি সকল কাজ সুষ্ঠুভাবে হলেও স্কুল-কলেজ খুলতে কেন সরকার দেরি করছে । গত 16 নভেম্বর থেকে সমস্ত স্কুল-কলেজ কে খুলে দেওয়ার কথা ঘোষণা করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু এবার থেকে আর প্রতিদিন ক্লাস করা যাবে না ।এমন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। শনিবার দিন কোনরকম ভাবে চালু রাখা যাবেনা স্কুলের পঠন পাঠন। তার বদলে নানান ধরনের সচেতন বার্তা প্রদান করা অভিভাবক দের নিয়ে মিটিং করার মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করতে হবে।

সপ্তাহের প্রত্যেকদিন নয় বার ভাগ করে ক্লাস করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সম্প্রতি এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।এই নতুন ঘোষণা অনুযায়ী জানা যাচ্ছে এবার থেকে দশম এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে সোম, বুধ ও শুক্র বার। অপরদিকে নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে মঙ্গল ও বৃহস্পতিবার।

পাশাপাশি সময়সীমা তেও কিছু পরিবর্তন আনা হয়েছে। জানা যাচ্ছে নতুন ঘোষণা অনুযায়ী সকাল ১০:৫০ মিনিটে ক্লাস শুরু হবে এবং শেষ হবে বিকেল ৪:৩০ এর মধ্যে। তবে দার্জিলিং এবং কালিম্পংয়ে সময়সীমা আলাদা থাকছে। সেখানে সকাল সাড়ে নটা থেকে ক্লাস শুরু হবে এবং ক্লাস শেষ হবে দুপুর তিনটের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button