নতুন বছরের বদলে যাচ্ছে ATM থেকে টাকা তোলার নিয়ম! এবার থেকে টাকা তুললেই দিতে হবে এক্সট্রা চার্জ! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-নিজের জিনিস আপনি নিজেই নেবেন তাও আবার অতিরিক্ত টাকা দিয়ে । এমন ঘটনার সাক্ষী হয়তো এর আগে দেশবাসী কখনোই হয়নি ।তবে নতুন বছরের শুরুতেই এমন ঘটনার সাক্ষী হতে চলেছে গোটা দেশবাসী । সম্প্রতি এমনই এক ধরনের নিয়ম জারি করা হয়েছে তাতে জানানো হচ্ছে যে এবার থেকে এটিএম এ টাকা তোলা আপনাকে দিতে হবে অতিরিক্ত চার্জ।

সভ্যতার উন্নতির সাথে সাথে প্রতিনিয়ত বেড়েই চলেছে এটিএম এর ব্যবহার ।সেই সূত্রে প্রতি জায়গাতে এটিএম এর সংখ্যা বাড়ানো হচ্ছে বিভিন্ন ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে । কিন্তু সম্প্রতি নতুন বছরের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি বিজ্ঞপ্তি জারি করেছে ।

এই বিজ্ঞপ্তি অনুসারে জানা যাচ্ছে যে এবার থেকে প্রতিটি গ্রাহক নির্দিষ্ট সীমা পর্যন্ত বিনামূল্যে এটিএম পরিষেবা গ্রহণ করতে পারবেন ।সেই সীমা অতিক্রম করলেই তাদেরকে দিতে হবে অতিরিক্ত টাকা এর আগে যে পরিমাণ টাকা দিতে হতো বর্তমানে তার বদল ঘটেছে অর্থাৎ তার থেকে বেশি পরিমাণ টাকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কিছুদিন আগেই এমনটা জারি করেছিল যে এবার থেকে 5 বারের বেশি প্রতিমাসে টাকা তুললে অতিরিক্ত 20 টাকা করে মূল্য ধার্য করা হবে গ্রাহকের একাউন্ট থেকে ।কিন্তু সম্প্রতি বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গিয়েছে যে সেই মূল্য বাড়িয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 21 টাকা করেছে।

অর্থাৎ কোনো গ্রাহক যদি এবার এটিএম থেকে মাসিক টাকা তোলা সর্বোচ্চ সীমা পার করে ফেলেন তাহলে আগামী বছরের 1 লা জানুয়ারি থেকে প্রতিবার লেনদেনের জন্য 21 টাকা চার্জ দিতে হবে তাদের।যে ব্যাংকে আপনার অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংক এর এটিএম কার্ড থেকে এটিএম থেকে সর্বোচ্চ প্রতিমাসে আপনি পাঁচবার বিনা পয়সায় টাকা পয়সা তুলতে পারবেন । অন্যান্য এটিএম এর ক্ষেত্রে মেট্রো শহরে তিনবার টাকা পয়সা তুলতে পারবেন এই সীমা লংঘন করলে দিতে হবে 21 টাকা করে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button