নতুন বছরে প্রধানমন্ত্রী দিলেন দারুন সুখবর! আসতে চলেছে 5 টি নতুন প্রকল্প! জেনে নিন খুঁটিনাটি।

নিজস্ব প্রতিবেদন:গরিব খেটে-খাওয়া বা শারীরিক ভাবে অসমর্থ ব্যক্তিদের বা মানুষের পাশে সব সময় রাজ্য সরকার কিংবা কেন্দ্রীয় সরকার রয়েছে ।একাধিক প্রকল্প জারি করা হয় বছরের বিভিন্ন সময়ে । যার মাধ্যমে উপকৃত হয় সেই সমস্ত মানুষরা ।সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাচ্ছে যে চলতি বছরের জানুয়ারি মাসে পাঁচটি প্রকল্পের টাকা আপনাদের ব্যাংকের একাউন্টে প্রবেশ করতে চলেছে ।

কখনো রাজ্য সরকারের তরফ থেকে কখনো আবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে । এক নজরে দেখে নিন যে কোন কোন প্রকল্পের টাকা জানুয়ারি মাসে আপনাদের ব্যাংকের একাউন্টে প্রবেশ করতে চলেছে ।

বিধবা ভাতা:-বিধবা ভাতা ন্যাশনাল পেনশন স্কিম এর মধ্যে পড়ে ।এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত মহিলারা বিধবা হয়েছেন তাদেরকে মাসিক হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হয় ম জানুয়ারি মাসে টাকা প্রবেশ করবে তাদের ব্যাংক একাউন্টে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা:-যে সমস্ত মানুষদের মাথার ওপর পাকাপোক্ত বাড়ি নেই বা যে সমস্ত মানুষরা মাটির ঘরে বসবাস করে তাদেরকে পাকাপোক্ত বাড়ি করে দেওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিল কেন্দ্রীয় সরকার । সেই মর্মে শহরের বাসিন্দাদের কে 3 লক্ষ 68 হাজার টাকা এবং গ্রামের বাসিন্দাদের কে এক লক্ষ কুড়ি হাজার টাকা করে টাকা দেওয়া হয় বাড়ি তৈরি করার জন্য । জানুয়ারি মাসে প্রথম এবং দ্বিতীয় কিস্তির টাকা প্রবেশ করবে তাদের একাউন্টে ।

কিষান সম্মান নিধি যোজনা:- এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গের প্রায় 10 লক্ষ কৃষকরা নিজেদের নাম নথিভুক্ত করেছে এবং এক্ষেত্রে সারা বছর জুড়ে 6000 টাকা করে সরকারি অনুদান দেওয়া হয় সকল কৃষকদেরকে ।সেই টাকার একটা কিস্তির পরিমাণ জানুয়ারি মাসে তাদের অ্যাকাউন্টে প্রবেশ করবে বলে জানা যাচ্ছে।

বার্ধক্য ভাতা :-পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতবর্ষের জুড়েই এই প্রকল্প জারি করা হয়েছে । বার্ধক্য ভাতার আওতায় যে সমস্ত মানুষদের বা মহিলাদের অতিরিক্ত হয়ে গেছে বা কাজ করে উপার্জন করার সামর্থ্য নেই তাদেরকে প্রতিমাসে হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হয় জানুয়ারি মাসে তাদের কিস্তির টাকা প্রবেশ করবে তাদের একাউন্টে।।

প্রতিবন্ধী ভাতা:- আমাদের আশেপাশে এমন অনেক মানুষ রয়েছে যারা শারীরিকভাবে অক্ষম টাকা পয়সা উপার্জন করতে । তারা তাদের কথা পরিকল্পনা করে সরকারের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছে । এই প্রকল্পের আওতায় প্রতিমাসে হাজার টাকা করে সরকারের অনুদান পেয়ে যাবেন । জানুয়ারি মাসের প্রথম কিস্তির টাকা প্রবেশ করতে শুরু করবে বলে জানা যাচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button