রাজ্যে পোল্ট্রি ফার্ম তৈরিতে লক্ষাধিক ব্যক্তিকে লোন দেবে সরকার! দেখে নিন কিভাবে করবেন আবেদন!

নিজস্ব প্রতিবেদন:-এবার থেকে রাজ্য সরকার আপনাকে সাহায্য করবে ব্যবসা করার জন্য ।প্রাণী এবং কৃষি ও সম্পর্কের আরও উন্নত করার জন্য একাধিক প্রকল্প জারি করা হয়েছে ।সেই অর্থে যদি কোন ব্যক্তি মুরগি ছাগল কিংবা হাঁস পালন করতে চায় তাহলে তাদেরকে সহজ-সরল পদ্ধতিতে ঋণের ব্যবস্থা করে দেবে রাজ্য সরকার।

এমনই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে কিষান ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেছেন তিনি বৈঠকের মাধ্যমে ।চলতি অর্থবর্ষে ১ লক্ষ ৬০ হাজার জনকে কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। গত অর্থবর্ষে এই প্রকল্পে ১ লক্ষ ১২ হাজার ৫৩০ টি আবেদন জমা পড়েছিল।ঋণ মঞ্জুর হয়েছিল ১৩৪ কোটি ৬০ লক্ষ টাকা।

এই কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে স্বল্প পরিমাণ ঋণ পেয়ে গরু মুরগি চাষিরা বিশেষভাবে উপকৃত হচ্ছেন । পাশাপাশি ছোট ছোট ব্যবসায়ীদেরকে আরো উৎসাহ প্রদান করার জন্য রাজ্য সরকার একের পর এক এই ধরনের দুর্দান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করছে।ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য ১১১ টি ব্যাংকের অনুমোদন পেয়েছে রাজ্য।

প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে খবর চলতি অর্থবর্ষে শেষ হওয়ার আগেই বাকিদের ঋণ দেওয়া হবে। এখনও পর্যন্ত আবেদন জমা পড়েছে ৪০ হাজারের বেশি। সবথেকে বেশি আবেদন করেছে হুগলি, মুর্শিদাবাদ, ২পরগনা ,পূর্ব বর্ধমান নদীয়া জেলায়এই কার্ডের মাধ্যমে গরু ছাগল মুরগি পালন করা ব্যক্তিদেরকে বিশেষভাবে আর্থিক সহায়তা দিতে চলেছে রাজ্য সরকার।১০০০ ব্রয়লার মুরগি পালনের জন্য ঋণ দেওয়া হচ্ছে ১ লক্ষ ৭৫ হাজার টাকা।

১০ হাজার কালো ছাগল পালনের জন্য ৩০০ দিনের জন্য ২০ হাজার টাকা ঋণ দেওয়া হচ্ছে। এবং এই ঋণ মঞ্জুর করার জন্য গোটা রাজ্যে সর্ব মোট 111 টি ব্যাংকের সাথে চুক্তি করতে চলেছে রাজ্য সরকার ।চলতি অর্থবর্ষে শেষ হবার আগেই প্রত্যেককে যাতে সহযোগিতা করা হয় সে ব্যাপারে কড়া নজরদারি রাখছে রাজ্য সরকার

Leave a Reply

Your email address will not be published.

Back to top button