বাড়িতে শৌচালয় তৈরীর জন্য প্রত্যেকের একাউন্টে 12000 টাকা দিচ্ছে সরকার, কারা কারা পাবেন জানুন

নিজস্ব প্রতিবেদন:-ভারতবর্ষে এখনো অনেকগুলি গ্রাম রয়েছে যেখানে গেলে আপনি খুব স্পষ্টভাবে একটি চিত্র পরিলক্ষিত করতে পারবেন সেটি হচ্ছে বাড়ির মহিলা থেকে শুরু করে পুরুষ বাচ্চা ছেলে থেকে শুরু করে সকলেই কিন্তু শৌচালয় জন্য পাড়ি দেয় মাঠে-ঘাটে কিংবা পুকুরপাড়ে ।তার কারণ হচ্ছে বাড়িতে শৌচালয় ব্যবস্থা তেমন ভালো নেই ।এর ফলে অস্বাস্থ্যকর পরিবেশে সৃষ্টি হয় ।তার পাশাপাশি শরীরের নানান ধরনের রোগব্যাধি সৃষ্টি হয় ।

কিন্তু প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি পাকা ঘর করে দেওয়ার পাশাপাশি প্রতিটি বাড়িতে বলাবাহুল্য প্রতিটি পরিবারের উপর একটি করে শৌচালয় নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছেন ।সম্প্রতি শৌচালয় তালিকা প্রকাশ করা হয়েছে কিভাবে জানবেন সেখানে আপনার নাম রয়েছে কিনা জেনে নিন এক নজরে ।শৌচালয়ের নির্মাণের জন্য এককালীন 12000 টাকা দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী স্বচ্ছ ভারত মিশন এই প্রকল্পের নামের তালিকা আপনি নিজেই বাড়িতে বসে দেখে নিতে পারবেন ।এর জন্য আপনাকে শুধুমাত্র ক্রোম ব্রাউজার এ গিয়ে ই স্বরাজ গ্রামীণ সার্চ করতে হবে ।এটি সার্চ করার পর যে পেজটি আপনার সঙ্গে খুলে যাবে সে পেইজটির একদম নিচের দিকে চলে আসতে হবে।

সেখানে অনেকগুলো অপশন দেখতে পাবেন তার মধ্যে একটি অপশন থাকবে বেনিফিসারী রিপোর্ট নামক সেই অপশন আপনাকে ক্লিক করতে হবে ।এরপর আপনাকে সিলেক্ট করতে হবে যে আপনি কি বিশেষে দেখতে চাইছেন অর্থাৎ জমির দাগ নম্বর অনুযায়ী নাকি পঞ্চায়েত অনুযায়ী সেটি সিলেক্ট করার পর আপনার স্টেট অর্থাৎ রাজ্যের নাম উল্লেখ করতে হবে।

এবং কোন বছরের তালিকা আপনি দেখতে আছে সেটা সিলেক্ট করে ক্যাচ্যাপা কোড লিখে সাবমিট করতে হবে ।তাহলে আপনার এলাকাতে এই বছর কতগু-লি শৌচালয় নির্মাণ করার নাম ধার্য করা হয়েছে তার তালিকা প্রকাশ করা হয়ে যাবে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button