লকডাউনের মধ্যে বিনামূল্যে রেশন বন্টনের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী! বাড়বে রেশনের পরিমাণও! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-পুনরায় বিধি-নিষেধ চালু হয়েছে রাজ্যের বুকে । এতদিন পর্যন্ত রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে বিনামূল্যে রেশন পরিষেবা দেওয়া হতো সেটি আপাতত বন্ধ রাখা হলো কেন্দ্রীয় সরকারের তরফ থেকে । যে সমস্ত রেশন কার্ড গুলি কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে তৈরি SPHH ,PHH, AAY কার্ডে বন্ধ হয়ে গেল এই মাস থেকে । কিন্তু রাজ্য সরকারের কোন কোন রেশন কার্ডে আপনারা কত পরিমান পাবেন তা জেনে নিন এক নজরে।

RKSY -1 কার্ডের ক্ষেত্রে মাথাপিছু দু কেজি করে চাল এবং তিন কেজি করে গম পাওয়া যাবে। এই কার্ডে কোন অতিরিক্ত বরাদ্দ নেই। RKSY 2 কার্ডের ক্ষেত্রে চাল এবং গম মাথাপিছু 1 কেজি করে পেতে পারবেন। PHH কার্ডের ক্ষেত্রে মাথাপিছু দু কেজি করে চাল এবং তিন কেজি করে গম রয়েছে। তবে ছোলা কিংবা ডাল পাওয়া যাবে না।

শেষে জানিয়ে রাখি নবান্ন সূত্রের খবর অনুযায়ী ইতিমধ্যে পশ্চিমবঙ্গের যে সমস্ত মহিলারা বর্তমানে লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন করেছেন কিন্তু এখনও পর্যন্ত তার টাকা পাননি সে সমস্ত মহিলাদের লক্ষীর ভান্ডার প্রকল্পের ভুল সংশোধনের কাজ চলছে।এবং এই জানুয়ারি মাসেই নতুন দুয়ারে সরকার ক্যাম্পে স্পেশাল ক্যাম্প করে তাদের ভুল সংশোধন করার পর টাকা পাঠানোর ব্যবস্থা করা হবে।

গত মাসের বকেয়া সহ জানুয়ারি মাস মিলে মোট 5000 এবং 2500 টাকা পাবেন।অপরদিকে যে সমস্ত কৃষকরা কেন্দ্রীয় সরকারের কিষান সম্মান নিধি যোজনা তে আবেদন করেছেন তাদের ব্যাংক একাউন্টে এই জানুয়ারি মাসেই 2000 টাকা কিস্তি দিয়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button