সরকারি ঘর নিয়ে বিরাট সিদ্ধান্ত নিলো কেন্দ্র সরকার! কি জানালেন প্রধানমন্ত্রী? রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-ফের আরও একবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী কেবিনেট বৈঠকের ডাক দিয়েছেন এবং এই ক্যাবিনেট বৈঠকের সাধারণ খেটে খাওয়া মানুষদের কে নিয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে । তার পাশাপাশি 2016 সালের প্রথম থেকেই যে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প চালু করা হয়েছিল সেই প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে বলে ইতিমধ্যে জানানো হয়েছে এবং এই ঘটনাটি কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন।

2016 সালে গ্রামীণ এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত মানুষের মাথার উপরে পাকা বাড়ি নেই তাদেরকে সরকারের তরফ থেকে পাকা বাড়ি তৈরি করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল এবং ধারণা অনুসারে প্রায় 2. 95 কোটি মানুষের পাকা বাড়ি তৈরি করে দেওয়ার কথা জানানো হয়েছিল ।

কিন্তু এখনও পর্যন্ত এমন বহু মানুষকে এই সুবিধা প্রদান করা সম্ভব হয়নি বলে জানা গেছে ।আগামী 2024 সালের মধ্যে সমস্ত মানুষদের কে এই প্রকল্পের আওতায় আনার একটা প্রয়াস করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ।সম্প্রতি দেওয়া সরকারি বয়ান অনুযায়ী এই প্রকল্পের সুবিধা থেকে এখনো পর্যন্ত বঞ্চিত আছেন দেশের সমস্ত গ্রামীন এলাকা র মোট ১.৫৫ কোটি মানুষ।

আর এই সমস্ত মানুষকেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের আওতায় পাকা বাড়ির সুবিধা করে দিতে চায় কেন্দ্র। এক্ষেত্রে কেন্দ্রের বাকি পাকা বাড়ি গুলি সম্পন্ন করতে মোট খরচ হবে ১.২৫ লক্ষ কোটি টাকা। এর পাশাপাশি অতিরিক্ত অর্থ হিসেবে রয়েছে নাবার্ডের অতিরিক্ত সুদ। যার পরিমান প্রায় ১৮,৬৭৬ কোটি টাকা ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button