আধার কার্ড নিয়ে ২ টি গুরুত্বপূর্ণ ঘোষণা করলো কেন্দ্র! রইল বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :- এবার ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে আধার কার্ড সংক্রান্ত দুটি বড়সড় আপডেট করা হলো। আমরা জানি আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় ঠিক কতখানি। জন্ম থেকে মৃত্যু অবধি আধার কার্ডের দরকার পড়ে সব জায়গাতেই ।বাচ্চাকে স্কুলে ভর্তি করানো থেকে শুরু করে হাসপাতালে চিকিৎসা করা এমনকি নতুন কোনো নথি পত্র তৈরি করার ক্ষেত্রে প্রয়োজন পড়ে এই আধার কার্ডের।

এবার সেই আধার কার্ড সংক্রান্ত দুটি বড় আপডেট নিয়ে এলো সংস্থা। প্রথমে যে আপডেট এর কথা জানানো হবে সেটি হচ্ছে যোগাযোগ নাম্বার অর্থাৎ যদি কোন কারণে আপনার আধার কার্ডের নাম ঠিকানা ফোন নাম্বার ইত্যাদি ভুল আসে বা ধরুন আপনি যে আধার কার্ডের সাথে যে মোবাইল নাম্বারটি লিংক করেছিলেন সেই নাম্বারটি বর্তমানে আপনার কাছে আর নেই সেই নাম্বারটি যদি আপনি চেঞ্জ করতে চান তাহলে এই সমস্ত যাবতীয় সমস্যার সমাধান হবে শুধুমাত্র একটি নাম্বারে ফোন করলে

এবং এই নাম্বারটি হচ্ছে হাজার 1947 যেহেতু আমাদের দেশ 1947 সালে স্বাধীন হয়েছে তাই এই নাম্বারটি কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এক্ষেত্রে ফোন করতে গেলে কোন রকম কোন টাকা পয়সার প্রয়োজন পড়বে না ।24 ঘন্টা পরিষেবা পাবেন এই নাম্বারে ফোন করলে। দ্বিতীয় যে আপডেটের কথা বলা হবে সেটি হচ্ছে যদি কোন কারণে আপনার আধার কার্ড হারিয়ে যায়

এবং যদি আপনার আধার এনরোলমেন্ট নাম্বার বা আধার কার্ডের নাম্বার কোন কিছুই মনে না থাকে তাহলে কিন্তু আপনি পুনরায় আপনি আপনার আধার কার্ড ফেরত পেতে পারেন এর জন্য আপনাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখানে আধার সার্ভিস বলে একটি অপশন আপনি দেখতে পাবেন।

সেখানে রিভির্ট ওর লস্ট নামক অপশনটি দেখা যাবে। সেখানে ক্লিক করতে হবে। এরপর আপনাকে করতে হবে যে আপনি কি চাইছেন। আপনি আধার কার্ডের ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার ফেরত পেতে চাইছেন নাকি এনরোলমেন্ট নাম্বার ফেরত পেতে চাই। সেক্ষেত্রে আপনাকে প্রথম অপশনটি বাছাই করতে হবে।

এরপর আপনার নাম এবং অন্যান্য তথ্য প্রদান করতে হবে। তার সাথে সাথে প্রদান করতে হবে সেই মোবাইল নাম্বারটি। যেটি আপনার আধার কার্ডের সাথে সংযুক্ত করা ছিল। মাথায় রাখতে হবে সেই মোবাইল নাম্বারটি কিন্তু সক্রিয় থাকা প্রয়োজন ।এরপর যখনই আপনি মোবাইল নাম্বার দিয়ে সার্চ করবেন তখনই কিন্তু আপনার আধার কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য এবং কিভাবে সেটাকে আবার ফিরে পাওয়া যায় সেই সমস্ত তথ্য প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button