নতুন বছর থেকে বাড়ানো হলো রেশনের পরিমান! কোন কার্ডে পাবেন কত করে চাল,গম,আটা,ছোলা? রইল তালিকা সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-মহামারীর সময় থেকে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন পরিষেবা প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল ।কিন্তু পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় দাড়িয়ে সাধারন মানুষের মনে প্রশ্ন আছে যে আবার বিনামূল্যে দেওয়া হবে নাকি আগের মতনই টাকা দিয়ে রেশন সামগ্রী কিনতে হবে ।

তবে সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে আগামী বছরের জানুয়ারি ফেব্রুয়ারি মার্চ পর্যন্ত অন্তত বিনামূল্যে প্রদান করা হবে ।ইতিমধ্যে তালিকা প্রকাশ করেছে রাজ্য সরকার এক নজরে দেখে সেগুলি ।

AAY – এই কার্ড হোল্ডার গ্রাহকরা 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেক মাসে পরিবার পিছু 15 কেজি করে চাল এবং 19 কেজি করে আটা দেওয়া হবে। এছাড়াও আগামী আগস্ট মাস থেকে এ বছরের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে প্রত্যেকটি কার্ড পিছু 2 কেজি করে চাল এবং 3 কেজি করে গম দেওয়া হবে।

PHH & SPHH – এই কার্ড হোল্ডার রেশন গ্রাহকরা আগামী বছরের অর্থাৎ 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেক মাসে কার পিছু দু কেজি করে চাল এবং 2 কেজি 850 গ্রাম করে আটা দেওয়া হবে। এর পাশাপাশি এ বছরের ডিসেম্বর মাস পর্যন্ত অতিরিক্ত প্রাপ্য হিসেবে এই কার্ড হোল্ডার গ্রাহকদের দু কেজি করে চাল এবং তিন কেজি করে দেওয়া হবে।

RKSY-I –এই কার্ড হোল্ডার রেশন গ্রাহকদের এ বছরের আগস্ট মাস থেকে আগামী বছরের অর্থাৎ 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেক মাসে প্রতিটি কার্ড পিছু 2 কেজি করে চাল এবং 3 কেজি করে কম দেওয়া হবে।

RKSY-II –এই কার্ড হোল্ডার রেশন গ্রাহকরা আগস্ট মাস থেকে 2021 সালের জুন মাস পর্যন্ত প্রত্যেকটি কার্ড পিছু 1 কেজি করে চাল এবং 1 কেজি করে গম পাবে।

RKSY-I SPECIAL COUPONS FOR FOOD Grains – আগামী আগস্ট এবং সেপ্টেম্বর মাসে এই কার্ড হোল্ডার গ্রাহকরা দু কেজি করে চাল এবং তিন কেজি করে গম পাবেন।

RKSY-II SPECIAL COUPONS FOR FOOD Grains – আগামী আগস্ট এবং সেপ্টেম্বর এই দুই মাসে এই কার্ড হোল্ডার দের গ্রাহকদের 1 কেজি করে চাল এবং 1 কেজি করে কম দেওয়া হবে।

এছাড়া নবান্ন তরফ থেকে জানানো হয়েছে যে যে সমস্ত মহিলারা বর্তমানে লক্ষী ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করেছিলেন অথচ টাকা পায়নি ।তাদের টাকা কিন্তু আগামী বছর থেকে অর্থাৎ 2022 সালের প্রথম দিকে কিন্তু প্রবেশ করতে শুরু করে দেবেন । এতদিন পর্যন্ত যতগুলো কিস্তি বাকি রয়েছে সব টাকা একসাথে দেওয়া হবে বলে জানাচ্ছে রাজ্য সরকার ।

তার পাশাপাশি নতুনভাবে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হতে চলেছে জানুয়ারি মাসে সেখানে গিয়ে নতুন ভাবে কিন্তু আবেদন করতে পারেন যারা এখনো পর্যন্ত লক্ষী ভান্ডার প্রকল্প আবেদন করেননি ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button