মাত্র 25 হাজার টাকা দিয়ে এই ব্যবসা শুরু করে মাসে রোজগার করুন দু লক্ষ টাকা করে! পাবেন সরকারি সাহায্য! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-মাত্র পঁচিশ হাজার টাকা বিনিয়োগ করে আপনি এমন একটি ব্যবসা শুরু করতে পারেন । যেখানে থেকে মাস খেলে আপনি কয়েক লক্ষ টাকা ।আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কি এমন ব্যবসা হতে পারে যেখানে আপনি স্বল্প পরিমাণ বিনিয়োগ করে অতিরিক্ত টাকা উপার্জন করতে পারেন প্রতিমাসে ।

জেনে নি সে ব্যবসাটি কি ।তবে তার আগে আরেকটা কথা জানিয়ে রাখি যে এই ব্যবসা শুরু করতে গেলে প্রচুর পরিমাণে অর্থের প্রয়োজন পড়ে ঠিক কথাই কিন্তু সরকারের তরফ থেকে আপনি সাহায্য পাবেন অনেকখানি । যার ফলে বিনিয়োগের সংখ্যা বা পরিমাণ অনেকটাই কমে যাবে।

বর্তমানে বাজারে প্রতিনিয়ত বেড়েই চলেছে মাছ ব্যবসার প্রবণতা । এই মাছ বাজারে যে রকম চাহিদা সৃষ্টি করতে পারে ঠিক তেমনি আপনার ঘরে নিয়ে আসতে পারে মোটা অংকের টাকা । পাশাপাশি আজকাল বায়োফ্লক টেকনিক মাছ চাষের জন্য খুব বিখ্যাত হয়ে উঠছে। অনেকেই এই কৌশল ব্যবহার করে লাখ লাখ টাকা আয় করছেন।

বায়োফ্লক টেকনিক হল মৎস্য ব্যবসার একটি ব্যাকটেরিয়ার নাম। এই কৌশলের মাধ্যমে মাছ চাষের ব্যবসা খুব সহজ হয়ে যায়। এতে মাছকে বড় ট্যাঙ্কে রাখা হয়। এই ট্যাঙ্কগু-লিতে, জল ঢালা, বিতরণ, অক্সিজেন দেওয়া ইত্যাদির ভাল ব্যবস্থা রয়েছে। বায়োফ্লক ব্যাকটেরিয়া মাছের মলকে প্রোটিনে রূপান্তরিত করে, যা মাছ আবার খায়, খাদ্যের এক-তৃতীয়াংশ সংরক্ষণ করে।

জল নোংরা হওয়া থেকেও রক্ষা করে। সাতটি বড় ট্যাংকে মাছ চাষ করতে গেলে আপনাকে বিনিয়োগ করতে হবে সাত লক্ষ টাকা তবে আপনি পুকুরেও এই মাছ এই পদ্ধতিতে চাষ করতে পারেন উপরন্ত সরকারের কাছ থেকে পাবেন সাহায্য।সরকার মৎস্য ব্যবসাকেও প্রচার করছে।

মাছ চাষীদের উৎসাহিত করতে ছত্তিশগড় সরকারও একে কৃষির মর্যাদা দিয়েছে। রাজ্য সরকার মাছ চাষীদের সুদমুক্ত ঋণ সুবিধা দিচ্ছে। এর সাথে সরকারের কাছ থেকে জেলেদের জন্য বীমা প্রকল্প এবং ভর্তুকিও পাওয়া যায়।অতএব আপনি যদি ব্যবসার কথা পরিকল্পনা করে থাকেন তাহলে এই ব্যবসাটা হতে পারে আপনার জন্য সবথেকে উপযুক্ত ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button