গভীর সমুদ্রে ট্রলারে দাঁড়িয়ে একসাথে তাল মিলিয়ে ছিপ দিয়ে প্রচুর মাছ ধরছেন একদল জেলে! নেট দুনিয়ায় ঝড়ের বেগে ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :-আমরা সকাল বেলায় উঠে বাজারে গিয়ে মাছ কিনে নিয়ে আসি বিভিন্ন ধরনের মাছ বাজারে পাওয়া যায় ।কিন্তু একবারও কি ভাবেন যে মাছগুলো প্রতিনিয়ত কোথা থেকে আমদানি হচ্ছে? আমদানি হচ্ছে সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে থেকে । তাই সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে যে সমস্ত বাসিন্দারা বসবাস করে তাদের জীবন এবং জীবিকা নির্ভর করে রয়েছে এই মাছ আমদানি রপ্তানির উপর ।

তার পাশাপাশি জীবনের ঝুঁকি নিয়ে তারা রাতের পর রাত ধরে মাছ সমুদ্র থেকে তুলে নিয়ে আসে শুধুমাত্র আমাদের জন্য।গ্রামেগঞ্জে পুকুরে ছোটখাটো নদীতে জাল ফেলে মাছ ধরার ঘটনার সাথে পরিচিত আমরা সকলে ।পাশাপাশি এ ধরনের ঘটনাগুলো মাঝেমধ্যে সোশ্যাল মিডিয়াতে দেখতে পাওয়া যায় ।

কিন্তু যে ধরনের ঘটনাগুলো সচরাচর দেখতে পাওয়া যায় না সেটি হচ্ছে এই ভিডিওটি । যেমন সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে মানুষেরা কিভাবে বড় বড় জাহাজ নিয়ে উত্তাল সমুদ্র থেকে মাছ তুলে নিয়ে আসে বিক্রি করে তার চিত্র হয়তো খুব কম প্রকাশিত পেয়েছে সোশ্যাল মিডিয়াতে।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে ইউটিউবে সেখানে দেখা যাচ্ছে যে বিশাল আকৃতির একটি জাহাজে করে বেশ কয়েকজন জেলে মাছ সমুদ্র পাড়ি দিয়েছে । সমুদ্র উত্তাল ঢেউ রীতিমতো আকাশছোঁয়া ।কিন্তু এই কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়েও তারা নিজেদের কাজকে ভুলে যায়নি বরং আরো নিষ্ঠাভরে করে গেছে ।মাছ ধরেছে মনোযোগ দিয়ে ।

যখন বাড়ি ফিরছে তখন দেখা যাচ্ছে জাহাজ ভর্তি মাছ নিয়ে তারা বাড়ি ফিরছে । ইতিমধ্যে সে ভিডিওটি ভাইরাল হয়েছেন এই দুনিয়াতে ব্যাপক পরিমাণে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button