শুরু হচ্ছে রাজ্যে লোকাল ট্রেন চালানো, কবে থেকে চালু পরিষেবা জেনে নিন!

শুরু হচ্ছে রাজ্যে লোকাল ট্রেন চালানো, কবে থেকে চালু পরিষেবা জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :- দেশের এই মুহূর্তে যা অবস্থা তাতে তড়িঘড়ি করে বন্ধ করে দেয়া হয়েছিল লোকাল ট্রেন পরিষেবা । কারণ সং-ক্রমণ যাতে আর মাত্রারিক্ত না হয় তার জন্য এই ব্যবস্থা নিয়েছিলো ভারত সরকার। কিন্তু পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক এর দিকে । নিম্নমুখী কনোরা গ্রাফ। তাই পুনরায় আবার লোকাল ট্রেন চালু করার দা-বি রেখেছে অনেকে । কারণ যে সমস্ত মানুষের জীবন লোকাল ট্রেন এর উপর নির্ভরশীল তাদের কপালে পড়েছে বড় চি-ন্তার ভাঁ-জ । তাদের পরিবারের আশা-ভরসা শুধুমাত্র সেই লোকাল ট্রেন । কিন্তু সেই লোকাল ট্রেন বন্ধ হয়ে যাওয়াতে দুবেলা দুমুঠো ভাত জোটে ক-ঠিন হয়ে উঠছে তাদের কাছে। ।

পশ্চিমবঙ্গে আগামী ১৫ মে পর্যন্ত ল-কডা-উন জা-রি করা হয়েছে ১৫ মে থেকে ল-কডা-উন আপাতত শিথিল করার কথা জানা যাচ্ছে । তবে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারে রাজ্য সরকার ।কিন্তু কবে থেকে চলবে লোকাল ট্রেনে নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে বারবার । আমরা এর আগেরবার ল-কডা-উনে দেখেছিলাম যে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হওয়ার জন্য ধা-ক্কা খে-য়েছিল লোকাল ট্রেনের উপর নির্ভরশীল ব্যবসায়ীরা বা হকাররা । সেই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তার জন্য লোকাল ট্রেন চালু করার আর্জি জানানো হয়েছে অনেকের পক্ষ থেকে । কিন্তু পরিস্থিতি যতক্ষণ না স্বাভাবিক হবে ততক্ষণ করাটা উচিত বলে মনে করছে ভারতীয় রেল ।

বুধবার রেল কর্তৃপক্ষের এক রিপোর্টে, দেখা গিয়েছে এই মুহূর্তে দেশে চলছে ৮০৯ টি স্পেশাল যাত্রীবাহী মেল এবং এক্সপ্রেস ট্রেন। এছাড়াও ভারতীয় রেলওয়ে তরফ থেকে অতিরিক্ত ২৬ টি ট্রেন চালানো হচ্ছে। এই পরিস্থিতিতে বঙ্গে আবার রেল ছোটাতে প্রস্তুত ভারতীয় রেলওয়ে, এখন শুধু অপেক্ষা সরকারের পক্ষ থেকে গ্রিন সিগন্যাল এর। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের পর করোনা ব্যাপক পরিমাণে বেড়ে গিয়েছে । সেই মতো অবস্থায় চালু করা হয়নি লোকাল ট্রেন । কিন্তু রাজ্য সরকার থেকে গ্রিন সিগন্যাল পেলে ভারতীয় রেল চালু করার জন্য প্রস্তুত লোকাল ট্রেন । এবং ভারতীয় রেলের চেয়ারম্যান জানিয়েছেন যে ক-ঠো-রভাবে ক-রোনা বিধি মেনে লোকাল ট্রেন চালু করার মতন পরিকাঠামো এই মুহূর্তে ভারতীয় রেলের কাছে রয়েছে ।


Leave a Reply

Your email address will not be published.