কাল থেকে SBI-তে বাধ্যতামূলক হয়েছে নতুন এই নিয়ম, না মানলে বন্ধ হয়ে যাবে ব্যাংক অ্যাকাউন্ট!

নিজস্ব প্রতিবেদন :- আমরা সারা বছর উপার্জন সাধারণত ব্যাংকের মধ্যে জমা রেখে থাকি । কিন্তু কখনো কখনো ব্যাংক কর্তৃপক্ষ গু-লি এমন কিছু ধরনের নিয়ম জারি করে যা আমাদের চি-ন্তার ভাঁ-জ কে আরো বাড়িয়ে তোলে । মানুষ সাধারণত চিন্তামুক্ত থাকতে ব্যাংকে টাকা রেখে থাকে । কিন্তু সেই ব্যাংক যদি চিন্তার অন্যতম কারণ হয়ে দাড়ায় তাহলে সেটা ভাববার বিষয় ।

এর প্রমাণ আমরা বহুবার এর আগে পেয়েছি সম্প্রতি পেলাম আরো একবার। ভারতবর্ষের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নাম হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রচুর মানুষ সেই ব্যাংকের আস্থা ভরসা রেখে বিনিয়োগ করে বা টাকাপয়সা রাখে । কিন্তু কখনো কখনো সেই সমস্ত ব্যাংক গুলি এমন কিছু ধরনের নিয়ম জারি করে যা সাধারণ মানুষের পক্ষে মেনে নেওয়া কঠিন হয়ে ওঠে । ইতিমধ্যে সমস্ত সরকারি ব্যাংক গু-লিকে বেসরকারিকরণ এর পথে নিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার । যার ফলে গোটা দেশবাসী ক্ষু-ব্ধ এবং কোথাও যেন পাল্টাতে চাইছে এই নিয়ম । টাকা তোলা জমা দেওয়ার ক্ষেত্রে নিয়মটি নিয়ে এসেছে সেটি অত্যন্ত চি-ন্তার বিষয় ।

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আর বি আই এর গাইডলাইনস কে মান্যতা দিয়ে এটি বিজ্ঞপ্তি জা-রি করেছে এবং সে বিজ্ঞপ্তির মাধ্যমে তারা সমস্ত গ্রাহকদেরকে এমনটা জানানোর চেষ্টা করেছে যে এরপর থেকে এটিএম এ টাকা তুললে ১৫ টাকা নয় বরং ১৭ টাকা করে অতিরিক্ত টাকা কে-টে নেওয়া হবে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে । এবং এই নিয়মটি চালু হবে ২০২২ সালের পয়লা জানুয়ারি থেকে । অর্থাৎ নতুন বছরের শুরুতেই দুঃ-সং-বাদ অপেক্ষা করছে সাধারণ গ্রাহকদের জন্য ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button