রাস্তায় সবজি নিয়ে বিক্রি করতে বসা প্র-তিব-ন্ধী যুবকের সাথে যা ব্যবহার করল পু’লিশ অফিসার, রইল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- মানবিকতার খাতিরে উঠে এলো খবরের শিরোনামে এক পুলিশকর্মী । পু-লিশকর্মী মা-নে -লাঠি ডা-ন্ডা তে-ড়ে আ-সা ব-ন্দুক ভ-য় ইত্যাদি কথাগু-লি সর্বপ্রথম আমাদের মাথায় আসে । কিন্তু এসবের বাইরেও মানবিকতার চিত্র তাদের মধ্যে দেখা যায় মাঝেমধ্যে । সে কথা হয়তো আমরা অনেকেই ভুলে যায় । এ ঘটনা নতুন নয় এর আগে পূর্বে অনেক ঘটনাই প্রমাণ দেয় । যে পু-লিশকর্মীরা সমাজের বিভিন্ন সমাজসেবামূলক কাজে এগিয়ে এসেছে বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত ।এই ভিডিও সেই ঘটনা আরো একবার প্রমান করলো।

সমাজের আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব থাকে পু-লিশ কর্মীদের উপর । তাই তারা তাদের সুবিধা এবং প্রয়োজন মতো ব্যবস্থা নেয় । তার ওপর যদি কোনো কারণে কোন এলাকাতে বৃক্ষলতা সৃষ্টি হয় তাহলে সেটিকে করা হাতে দমন করার জন্য পু-লিশ যথেষ্ট । তার পাশাপাশি গরীব দুঃ-খী মানুষের সাহায্যার্থে কিন্তু অনেক সময় পু-লিশকর্মীরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন । তবে শুধুমাত্র ভাল দিকও রয়েছে এমনটা কিন্তু নয় । বিভিন্ন সময়ের খা-রাপ দিকও ফুটে উঠে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ।

যেমনটা কিছুদিন আগে করতে দেখা গিয়েছিল চলন্ত ট্রাক কে কলকাতার মতন একটি রাস্তাতে দাঁড় করিয়ে সেখান থেকে টাকা নিয়েছিল এবং হাতেনাতে ধরা পরে স্থানীয় বাসিন্দা ক্যামেরাতে । তারপরে পরিস্থিতি ক্রমশ উ-ত্তপ্ত হচ্ছে সে ঘটনাকে কেন্দ্র করে । তবে এসবের মাঝে ও অবশ্যই রয়েছে যেটি ফুটে উঠল এই ভিডিওর মাধ্যমে। দেশের এই দীর্ঘ ল-কডা-উন এর ফলে কর্মহীন হয়ে পড়েছে অনেকে । কিন্তু সংসার বা দুবেলা দুমুঠো ভাত খেতে হবে যেকোনো রকম ভাবে । তাই বিভিন্ন রকম বিভিন্ন ব্যবসার ইতিমধ্যে মনোনিবেশ করেছে বহু যুবক যুবতীরা । ঠিক তেমনি দেখা যাচ্ছে যে রাস্তার ধারে কিছু সবজি নিয়ে বসে ছিল এক প্র-তিবন্ধী যুবক।

সেটি দেখতে পায় পাশ দিয়ে পেরিয়ে যাওয়া একটি পুলিশের গাড়ি সেই পুলিশের গাড়িতে বসে ছিল এক কর্মরত পু-লিশ অফিসার । তিনি তার কাছে এসে জিজ্ঞেস করেন যে এই ল-কডা-উন এর সময় কেন এভাবে রাস্তার মধ্যে তিনি বিক্রিবাটা করছেন । তারপরে ওই যুবক তাকে সমস্ত ঘটনা খুলে বলেন । এবং সেই ঘটনার পর সেই পু-লিশকর্মী মধ্যে মানবিকতা ফুটে ওঠে । তাই একসাথে সমস্ত সবজিগুলো পু-লিশকর্মী একা কিনে নেন এবং প্রাপ্য টাকা ওই সবজি বিক্রেতা কে দিয়ে দেন ।তার পাশাপাশি তিনি তাকে সেই জায়গা থেকে তুলে অন্যকে নিরাপদ জায়গায় বসিয়ে দেন । ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের একটি জায়গাতেই । ঘটনাটি মানুষের মনকে আরো একবার নাড়া দিয়েছে এমনটা বলা যেতেই পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button