গুমোট গরম থেকে মিলবে মুক্তি! কলকাতা সহ একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা! জানালো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন:মার্চ মাসের শুরুর দিক থেকেই ক্রমাগত ঊর্ধ্বমুখী হয়ে চলেছে রাজ্যের বিভিন্ন অংশের তাপমাত্রা। ভ্যাপসা এবং গুমোট গরমের কারণে চরম অস্বস্তিতে রয়েছে রাজ্যবাসী।বিগত বেশ কিছুদিন ধরেই ঘূর্ণিঝড় আসার সম্ভাবনার কথা জানানো হলেও তার এখনো পর্যন্ত কোনো রকম দেখা মেলেনি।

উপরন্ত আবহাওয়াবিদেরা জানিয়েছেন ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার জন্য যে ধরনের তাপমাত্রা বা পরিবেশের প্রয়োজন হয় তা বর্তমানে একেবারেই নেই। তবে এই গুমোট গরম এর মাঝেই স্বস্তির খবর দিল হাওয়া অফিস। জানা যাচ্ছে আগামী 48 ঘন্টার মধ্যে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কি বলছে মৌসম ভবন!

হাওয়া অফিসের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী 48 ঘন্টার মধ্যে কলকাতা সহ দুই 24 পরগনা,দুই মেদিনীপুর, নদীয়া এবং মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত পরিলক্ষিত হতে পারে। উপকূলবর্তী এলাকাগুলিতে জলীয়বাষ্পের পরিমাণ আরো বেড়ে যেতে চলেছে।

আর এই পরিমাণ বেড়ে যাওয়ার কারণেই কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত দেখা দেবে।প্রসঙ্গত বিগত বেশ কিছুদিন ধরেই তাপমাত্রার পারদ ক্রমাগত ঊর্ধ্বমুখী হলেও বৃষ্টিপাতের কোনরকম দেখা পাওয়া যাচ্ছে না। যার জেরে গরমের কারণে অত্যন্ত কষ্টে রয়েছেন বঙ্গবাসী।।

তবে বৃষ্টিপাত হলেও এখনো রাজ্যে আদ্রতাজনিত অস্বস্তির হাত থেকে রেহাই পাওয়া যাবে না। নতুন সপ্তাহে উত্তরবঙ্গের পাহাড়ি জেলা গুলি যেমন দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারের সামান্য বৃষ্টিপাত দেখা যেতে পারে।

তবে এই বৃষ্টিপাতের কারণে তাপমাত্রার খুব একটা পরিবর্তন সাধিত হবে না বলেই জানা যাচ্ছে।আজ শহরাঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 36° সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে 27 ডিগ্রি সেলসিয়াস। গত 24 ঘন্টায় কোনরকম বৃষ্টিপাত হয়নি।।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button