প্রায় ১৭টি ভাষা জানা ও সেই ভাষায় কথা বলতে পারা পাহাড়ি ময়না, রইলো ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- প-শু-পা-খি জ-ন্তু-জা-নোয়ার দের কে নিয়ে আমাদের কৌ-তুহল চিরকালের । তাইতো আমরা মাঝে মধ্যেই সেই সমস্ত কৌ-তূহল গুলিকে জানার জন্য পাড়ি দিয়ে থাকি জ-ঙ্গলে । আমাদের আশেপাশে এমন অনেক ধরনের চিড়িয়াখানা গড়ে উঠেছে যেখানে বিরল প্রজাতির প-শু পাখিদের কে পালন করা হয় । এবং সে চিড়িয়াখানা তে গিয়ে কেউ কেউ নিজের মনের সাধ মিটিয়ে আসে। কিন্তু কেউ কেউ আবার বিরল থেকে বিরলতম প্রজাতির পাখি গু-লিকে পুষে রাখে নিজের বাড়িতে ।

আমাদের এই দেশে বিভিন্ন ধরনের মানুষ রয়েছে যারা বিভিন্ন জীবিকা সাথে নিযুক্ত । কেউ বাস চালায় কেউ ট্রাম চালায় কেউ ট্রেন চালায় কেউ আবার রিকশা চালায় কেউ ব্যবসা করে আবার কেউ পাখি পুষে রাখে এবং এটি এক ধরনের ব্যবসা বলতে পারেন সেই পাখি গু-লিকে বাড়িতে ছোটবেলা থেকে নিয়ে এসে প্রশিক্ষণের মাধ্যমে বড় করে তোলে যার ফলে সেই সমস্ত পাখিগু-লি অন্যান্য পাখির তুলনায় যথেষ্ট আলাদা হয় । এবং এর বিক্রয়মূল্য অন্যান্য পাখির তুলনায় অনেক বেশি হয়।

পাখির ব্যবসা করতে দেখা যায় আমাদের আশেপাশে অনেক মানুষকে কিন্তু এমনটা মনে করা হয় যে পাখি কি কখনোই খাঁ-চার মধ্যে ব-ন্দী করে রাখা উচিত নয় । যে পাখি আকাশে উড়ে প্রাকৃতিক সৌন্দর্যতা বাড়িয়ে তোলে সেই পাখিকে কখনোই খাঁচার মধ্যে ভালো লাগে না । হয়তো আমরা নিজেদের আনন্দ এবং উপভোগের জন্য তাদেরকে খাঁচায় বন্দী করে রাখি। কিন্তু এই সভ্য উন্নত সমাজের কাছে এমনটা কখনই কাম্য নয়।

সম্প্রতি ইউটিউবে একটি ভিডিও প্রকাশিত হয়েছে সেখানে একটি ময়না পাখির দৃশ্য তুলে ধরা হয়েছে । সেই পাখি ব্যবসায়ী বলছেন যে সেই পাখিটি অর্থাৎ ময়না পাখিটি নাকি ১৭ টি আঞ্চলিক ভাষাতে কথা বলতে পারে এবং এটি পাহাড়ি ময়না। এ ঘটনাটি বিশ্বাস হয়তো অনেকেই করবেনা । কিন্তু ঘটনাটি চাক্ষুষ প্রমাণ পাওয়া গেছে এই ভিডিওর মাধ্যমে । সেই ভিডিওতে দেখা যাচ্ছে যে সে ময়না পাখিটি অবিকল মানুষের মতন গুড মর্নিং কেমন আছো ইত্যাদি ধরনের কথা বলতে পারছে । ইতিমধ্যে ভাইরাল হয়েছে সে ভিডিওটি নেট মাধ্যমে ব্যা-পক প-রিমাণে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button