নতুন বছর থেকেই ATM কার্ড ব্যবহারে বড়সড় বদল আনতে চলেছে RBI! চালু হবে ‘টোকেন’ ব্যবস্থা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-1 লা জানুয়ারি থেকে বদলে যেতে চলেছে এটিএম কার্ড ব্যবহারের নিয়ম । বর্তমানে আমরা এতটাই উন্নত হয়েছে জামা কাপড় থেকে শুরু করে ওষুধপত্র খাবার-দাবার থেকে শুরু করে যাবতীয় দরকারি জিনিসপত্র আমরা অনলাইনে মাধ্যমে কেনাকাটা করে থাকি ।

ফ্লিপকার্ট অ্যামাজন এর মতন জনপ্রিয় কিছু ই-কমার্স সাইট গুলি রয়েছে যেখান থেকে আমরা এই ধরনের জিনিস গুলো কেনাকাটা করে থাকি। তার পাশাপাশি পেমেন্ট করার সময় আমরা সাধারণত অনলাইন ট্রানজেকশন বা ডেবিট কার্ড ব্যবহার করে থাকে।

প্রথমবার কেনাকাটা সময় ডেবিট কার্ড এর সমস্ত ডিটেলস স্টোর করে রেখে দেওয়া হয় । যার ফলে পরবর্তীকালে টাকা দেওয়ার সময় নতুন করে আর ডেবিট কার্ডের ডিটেলস প্রদান করতে হয় না । কিন্তু সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি ব্যবস্থা করা হয়েছে এর মাধ্যমে কোন থার্ড পার্টি এপ্লিকেশন আপনার এটিএম কার্ডের ডিটেইলস স্টোর করে রাখতে পারবে না ।

মূলত গ্রাহকদের কথা চিন্তা করেই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ।কিন্তু এই নিয়ম উঠে গেলে কি তাহলে আমাদের প্রতিবার কার্ড ডিটেলস দিতে হবে? না তা একদম নম। আগামী বছরের শুরুর থেকে আপনি খুব সহজেই “টোকেনাইজেশন” পদ্ধতির মাধ্যমে টাকা পেমেন্ট করতে পারবেন।

এই পদ্ধতিতে একজন গ্রাহক অনলাইনে পেমেন্ট করার সময় তার কার্ড ডিটেলস দেওয়ার পরিবর্তে একটি বিকল্প নাম্বার ব্যবহার করবেন। সেইটিই হল টোকেন নাম্বার। এই নাম্বার প্রতিটি কার্ডের জন্য আলাদা হবে এবং আপনি সংশ্লিষ্ট ব্যাংক থেকেই এই নাম্বার পেয়ে যাবেন।

এই কোড ব্যবহার করেই আপনি খুব সহজেই পেমেন্ট করতে পারবেন যেকোনো জায়গায়। আরবিআই জানিয়েছে, এই নিয়ম চালু হতে চলেছে আগামী ১ জানুয়ারি ২০২২ থেকে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button