বছরের পর বছর ধরে যেভাবে ছাদে প্রচুর পরিমাণ সবজি ফলাচ্ছেন যুবক, রইল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- একটি বাড়ির ছাদ কে আপনি কিভাবে ব্যবহার করতে পারেন এই প্রশ্ন যদি আপনাকে করা হয় তাহলে আপনি হয়তো বলবেন বাড়ির ছাদের ওপর আরো বাড়ি তৈরি করা যেতে পারে বা দোলনা লাগিয়ে মনোরম একটা পরিবেশ সৃষ্টি করা যেতে পারে বা ছোটখাটো ফুলের চারা গাছ লাগানো যেতে পারে সৌন্দর্য বৃদ্ধির জন্য । কিন্তু যদি বলি যে বাড়ির ছাদ কে তৈরি করা যেতে পারে বিশাল একটি সবজির খামার এ , তাহলে কি আপনি অ-বাক হবেন? অবশ্যই অ-বাক হবার কথা । কারণ যেখানে মাটির কোন স্পর্শ নেই সেখানে কিভাবে সবজি চাষ হবে ?

এমনটা প্রশ্নঃ নিশ্চয়ই আপনারও মনে আসছে । সম্পূর্ণ প্রতিবেদনটি পড়লে আপনার সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে এখান থেকে। বর্তমানে দেশের অর্থনৈতিক অবস্থা তাতে কর্মহীন হয়ে পড়েছেন প্রচুর মানুষ । সেই অর্থে বেড়ে চলেছে আর্থিক অভাবের সমস্যা । এবং যদি আপনি বাজারে একবার যান তাহলে লক্ষ্য করবেন কিভাবে আ-গুন জ্ব-লছে সেখানে । শাকসবজি কেনা দায় হয়ে উঠছে সাধারণ মানুষের পক্ষে । তার পাশাপাশি পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের দাম ঊর্ধ্বমুখী । এমতাবস্থায় আগামী দিন কিভাবে দুবেলা দুমুঠো ভাত জুটবে তা ভেবে কূলকিনারা পাচ্ছিনা দেশে অধিকাংশ মানুষ ।

একটি সমীক্ষা বলছে দ্বিতীয়বার ল-কডা-উনে ৯৭% শতাংশ মানুষের অর্ধেক কমে গেছে । তাই এই অ-ভাব অ-নটনের চিত্রটা ভারতবর্ষজুড়ে তাই এক বলতে পারেন। কিন্তু আমরা প্রতিকূল পরিবেশ কে নিজেদের অনুকূলে আনার চেষ্টা করে থাকি সব সময় । আর এরই মধ্যে জীবনের সার্থকতা লুকিয়ে আছে । ঠিক যেমনটা সার্থক হয়েছেন মহেশতলার তরুণ দা । কি এমন করলেন তিনি যাতে মিলেছে জীবনের সার্থকতা? সেই উত্তর আপনাদেরকে জানাবো যে বাড়ির ছাদ কে তিনি তৈরি করে ফেলেছেন একটি আস্ত খামারের ।

একদমই ঠিক ধরেছেন সেখানে চাষ করছে বিভিন্ন শাকসবজি ফলমূল । আপনি হয়তো শুনলে বিশ্বাস করবেন না । কিন্তু এমন একটি ভিডিও প্রকাশ পেয়েছে যা আপনাকে এই ঘটনা বিশ্বাস করতে বাধ্য করাবে। সেই ব্যক্তি গোটা ছাদে তারজা-লি দিয়ে ঘি-রে ফে-লেছে এবং যাতে প-শুপা-খির হাত থেকে শাকসবজি রেহাই পায় তার জন্য এই ধরনের ব্যবস্থা তিনি নিয়েছেন । তারপর সেই ছাদের মধ্যে পেঁপে ফুলকপি ধনেপাতা শসা সহ আরো যাবতীয় শাকসবজি চাষ করছেন গত এক বছর ধরে এবং এর ফলন অন্যান্য গাছের তুলনায় যথেষ্ট বেশি সেটি আপনি ভিডিও দেখলে বুঝতে পারবেন ।

এই প্রসঙ্গে তরুণ বাবুকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন বর্তমান বাজারমূল্য তাদের বাজারে গিয়ে কিছু কেনার থেকে সেই টাকাতে শাকসবজি চাষ করা বাড়িতে ভালো । কিন্তু যাদের বাড়িতে কোন জায়গা নেই তারা ছাদে এ ধরনের শাকসবজি চাষ করতে পারবেন । চিন্তার কোন কারণ নেই । মুহূর্তে মধ্যে তার এই পদ্ধতি ছড়িয়ে পড়েছে দেশের প্রতিটি আনাছে-কানাছে এবং প্রশংসিত হয়েছেন সকলের কাছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button