স্কুল খোলার সাথে সাথেই হাজির সমস্যা! বড় সিদ্ধান্ত নেওয়ার পথে রাজ্য সরকার! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-স্কুল খুলতে না খুলতেই একাধিক নিয়ম জারি করা হলো বিকাশ ভবন এর তরফ থেকে। আমরা দেখেছিলাম যে দীর্ঘ কুড়ি মাস ধরে বন্ধ ছিল সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে শুরু হয়েছিল কাজকর্ম। কিন্তু তাতে অভিভাবকদের একাংশের দাবি ছিল যে যত তাড়াতাড়ি সম্ভব তাড়াতাড়ি যেন স্কুল এবং কলেজ গু-লি-কে খোলা হয়।

সে মত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে 16 ই নভেম্বর থেকে পুনরায় স্কুল-কলেজগুলোতে খোলার নির্দেশ দেওয়া হয়েছিল। স্কুল কলেজ খোলার পর যে ঘটনা পরিলক্ষিত হয়েছে তাতে রীতিমতো সমস্যা সৃষ্টি হয়েছে বলা যেতেই পারে।আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খোলার কথা বলা হয়েছে।

এবং পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের ক্লাস অনলাইনে করার কথা জানানো হয়েছে। যার ফলে শিক্ষক-শিক্ষিকারা রীতিমতো জর্জরিত হয়ে পড়ছে কাজের চাপে ।তবে বিকাশ ভবনে তরফ থেকে বেশকিছু নতুন নিয়ম জারি করা হয়েছে। দূরত্ব বিধি মানার উপরে বিশেষ জোর দেওয়া হয়েছে ।তার পাশাপাশি সতর্ক থাকার নির্দেশ দিয়েছে ।

সকলকে জানানো হয়েছে বিকাশ ভবনে তরফ থেকে নতুন এই সিদ্ধান্তে জেনে নিন এক নজরে।নতুন নিয়মে বলা হয়েছে করোনা বিধির জন্য জন্য 25 জন পড়ুয়াদের নিয়ে একটি ব্যাচ গঠন করতে হবে। ‌প্রতি ক্লাসে ন্যূনতম দুটি ব্যাচ গঠন করতে হবে। যদি পড়ুয়া সংখ্যা বেশি হয় তাহলে সেক্ষেত্রে তিনটি ব্যাচ করা যেতে পারবে।

এদিকে সকাল ন’টার মধ্যে স্কুলে প্রবেশ করতে হচ্ছে এবং বেরোতে বেরোতে বিকাল পাঁচটা বেজে যাচ্ছে। ‌আবার সাড়ে নটা থেকে সাড়ে তিনটে পর্যন্ত নবম এবং একাদশের ক্লাস রয়েছে। এরপর 10:30 থেকে সাড়ে চারটে পর্যন্ত দশম শ্রেণী এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস রয়েছে । আবার সকাল এগারোটার মধ্যে সমস্ত পড়ুয়াদের উপস্থিতির তালিকা পাঠিয়ে দিতে হচ্ছে।

যার ফলে এক প্রকার কাজের চাপে জর্জরিত হয়ে পড়ছে শিক্ষক-শিক্ষিকারা। কিন্তু কিছু করার নেই এই মুহূর্তে ঠিক তেমনভাবেই কাজকর্ম চালিয়ে যেতে হবে বলেন নির্দেশ বিকাশ ভবনে র।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button