আগামীকাল থেকে খুলতে চলেছে প্রাইমারি ও উচ্চ-প্রাথমিক বিদ্যালয়গুলি। কি নির্দেশ শিক্ষকদের জন্যে? রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:দীর্ঘ প্রায় বছর দুয়েক সময় ধরে বন্ধ থাকার পর এবারে রাজ্যে খুলতে চলেছে ছোটদের স্কুল। সম্প্রতি নবান্নের তরফ থেকে একটি নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।সেখান থেকে জানা যাচ্ছে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ক্লাস চালু করার ক্ষেত্রে সমস্ত রকমের সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। কিন্তু সমস্ত রকমের করোনা বিধি মেনেই ক্লাস চালু করতে হবে। এবং সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন।

সম্প্রতি রাজ্যের সমস্ত প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। জানা যাচ্ছে ছোটদের জন্য খুব শীঘ্রই সমস্ত রকমের সতর্কতা মেনে স্কুল চালু করতে হবে। যদিও ইতিমধ্যেই ছোটদের জন্য স্কুলের বদলে পাড়ায় শিক্ষালয় প্রকল্প চালু করেছিল সরকার।

কিন্তু সেখানে পড়ুয়াদের নানান ধরনের সমস্যার মুখোমুখি হতে হচ্ছিল। তবে তা সত্বেও পড়ুয়াদের উপস্থিতির হার দেখে স্কুল খোলার সিদ্ধান্ত নিল নবান্ন।WBBPE এর জারি করা নির্দেশিকা অনুযায়ী সোম থেকে শনিবার পর্যন্ত ক্লাস করানো হবে। তবে ক্লাস শুরু করার আগে স্কুলগুলিতে যথোপযুক্ত জীবানুনাশ হয়েছে কিনা এবং ছাত্র-ছাত্রীদের সুরক্ষার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা হবে সমস্ত কিছু খতিয়ে দেখতে হবে।

আজ 16 তারিখ থেকেই স্কুলে আসতে পারবেন পড়ুয়ারা।তবে হোস্টেল খোলা থাকবে কিনা তা স্কুল কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী জানানো হবে।স্কুল খোলার অন্তত এক ঘণ্টা আগে স্কুলে পৌঁছতে হবে পড়ুয়াদের।পাশাপাশি অবশ্যই মেনে চলতে হবে মাক্স পড়া এবং সামাজিক দূরত্ব বৃদ্ধি পালনের মত সচেতনতা।

তবে শুধুমাত্র প্রাথমিক স্কুল নয় আপার প্রাইমারি ও অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিও খোলার কথা বলা হচ্ছে।ইতিমধ্যেই কলকাতা পৌর নিগমের শিক্ষাবিভাগ তড়িঘড়ি একটি গুরুত্বপূর্ণ ভার্চুয়াল বৈঠক করেছে।এই বৈঠকে মেয়রের নির্দেশ অনুযায়ী মেয়র পরিষদ সন্দীপন সাহা পৌর নিগমের স্কুল বিভাগের চিফ ম্যানেজারের কাজ থেকে কলকাতা পৌর নিগমের অন্তর্গত 175 টি স্কুল ভবনের পরিকাঠামোগত রিপোর্ট তলব করেছেন।

এই রিপোর্টে স্কুলগুলির কি অবস্থায় রয়েছে এবং সেখানে পড়ুয়াদের সামাজিক দূরত্ব মেনে কতটা বসানো সম্ভব, স্যানিটাইজেশন প্রক্রিয়া প্রভৃতি সম্বন্ধে বিস্তারিত তথ্য দেওয়া হবে। প্রসঙ্গত এই 175 টি স্কুল ভবনে সকাল-দুপুর মিলিয়ে মোট 241 টি স্কুল চলে। উর্দু, ইংরেজি এবং ওড়িয়া মাধ্যমে র স্কুল রয়েছে কলকাতা পুরনিগমের অধীনে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button