“ঠাকুমার স্পেশাল বিরিয়ানি” বাড়িতে যেভাবে রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- ধরুন আপনি রাস্তা দিয়ে কোথাও একটি যাচ্ছেন হঠাৎ করেই রাস্তার পাশ থেকে ভেসে এলো সুন্দর সুস্বাদু বিরিয়ানির গন্ধ । মন চাইছে দোকানে গিয়ে একবার খেয়ে আসতে । কিন্তু বর্তমানে যা অবস্থা তাতে মন সায় দিচ্ছে না । তাহলে উপায় কি ? উপায় একটাই । যদি আপনি বাড়িতে বিরিয়ানি বানিয়ে নিতে পারেন । কিন্তু কিভাবে বানাবেন সেটা তো আপনার জানা নেই । তাই আজকে শুধুমাত্র আপনার জন্য এই প্রতিবেদনটি। বিরিয়ানি অনেক প্রকারের হয়। মটন বিরিয়ানি চিকেন বিরিয়ানি সহ আরো অনেক ধরনের ।

কিন্তু আজকে আমরা শুধুমাত্র মটন বিরয়ানি কথা বলতে চলেছি । অর্থাৎ আপনি বাড়িতে কিভাবে মটন বিরিয়ানি বানাবেন আসুন দেখেনি সেই পদ্ধতি গু-লি । প্রথমেই বলে রাখি মটন বিরয়ানি সবথেকে ভালো হবে যদি আপনি মাটির হাড়িতে বানান। তাহলে মাটির একটা আলাদা গন্ধ বা ফ্লেভার আসবে সেই বিরিয়ানির মধ্যে যা অন্যান্য বিরিয়ানি তুলনায় এটাকে আলাদা করবে । এই বিরিয়ানি বানানোর জন্য প্রথমে আপনাকে খাসির মাংস টুকরো নিয়ে নিতে হবে ।এবং তার মধ্যে দিতে হবে আদা রসুন লঙ্কা বাটা চার চামচ এবং তার মধ্যে যোগ করতে হবে সামান্য পরিমাণ লঙ্কাগুঁড়ো নুন বিরিয়ানি মসলা গরম মসলা এবং

এলাচ লবঙ্গ ইত্যাদি মসলাগুলো মিশ্রণ।তারপর সেটাকে ভালো করে মাখাতে হবে এবং মাখার পর তার মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে ফেটিয়ে রাখার টকদই। পুনরায় সেটিকে ভালো করে মাখতে হবে এবং উপর থেকে ছড়িয়ে দিতে হবে সামান্য পরিমাণে ধনেপাতা বা পুদিনাপাতা এবং পেঁয়াজ ভাজা । এরপর মাটির যে পাত্রটি আপনি নিয়েছিলেন সেখানে তেল দিয়ে এটি রেখে দিন সেই পাত্রে কুড়ি মিনিটের জন্য । ততক্ষণে করে নেব অন্য কাজ। বিরিয়ানি তৈরি করার জন্য যে চাল আমরা ব্যবহার করব সেটা আগে থেকে ভিজিয়ে রাখব ।

এবং একটি বড় কড়াই এর মধ্যে জল দেবো তার মধ্যে যোগ করে দেবো সামান্য পরিমাণ নুন এবং সাদা তেল । তারপর সেই ভিজিয়ে রাখা চালগুলো ফুটতে দেব যখন । সেই চাল ৩০% সেদ্ধ হয়ে আসবে তখন সেই চালকে ফু-টন্ত জল থেকে তুলে মাংসের হাড়িতে দিয়ে দেবো । তারপর আরো কিছুক্ষণ ফুটে দেবো চালকে । তারপর যখন চালটি ৫০ % সেদ্ধ হয়ে আসবে তখন পুনরায় মাটি থেকে তুলে মাটির হাড়িতে দিয়ে দেব । এরপর হবে আসল কাজ । এরপর মাটির সেই পাত্রটিকে ভালো করে ঢাকনা লাগিয়ে গ্যাসের বা উনুনে বসিয়ে দেবো । মাথায় রাখবেন এই বিরিয়ানি তৈরি হতে খুব জোর ৪৫ মিনিট সময় লাগবে ।

নিচের দিকে তাপমাত্রা পাওয়ায় এবং উপরে গরম চাল থাকার জন্য খুব তাড়াতাড়ি মাংস সেদ্ধ হয়ে আসবে । আগে থেকে মাংস সেদ্ধ করার কোনো দরকার পরবে না। ঠিক ৪৫ মিনিট পর যখন আপনি মাটির পাত্র ঢাকনাটা খুলবেন তখন দেখবেন একদম দোকানে মতন তৈরি হয়েছে মটন বিরিয়ানি । প্রসঙ্গত উল্লেখ্য মাটির হাড়ি আগে তিন থেকে চার চামচ কেওড়া জল এবং তিন থেকে চার চামচ গোলাপ জল দিতে ভুলবেন না ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button