মশার উপদ্রব থেকে বাঁচতে বাড়িতে লাগান এই সুগন্ধি গাছ! আর আসবেনা মশা!

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত একাধিক রোগব্যাধি সৃষ্টি হচ্ছে আমাদের চারিপাশে । তার পাশাপাশি মহামারী প্রভাব কোথাও যেন তার মাত্রাকে আরো অনেক গুণ বাড়িয়ে দিয়েছে ।কিন্তু আমাদের এ কথা ভুলে গেলে চলবে না যে প্রতিটি রোগব্যাধি বিভিন্ন কারণে হতে পারে ।তবে মশার দ্বারা কিন্তু একাধিক রোগ সৃষ্টি হয় ।

অনেকেই বাড়িতে মশা থেকে মুক্তি পাবার জন্য কোয়েল কিংবা রাসায়নিক পদার্থ ব্যবহার করে যা আপনার শরীরকে আর বিপদের মুখে ঠেলে দিচ্ছে প্রতিনিয়ত। কিন্তু এমন বেশ কিছু ধরনের গাছ রয়েছে যেগুলো বাড়িতে চাষ করলে আপনার বাগানের সৌন্দর্য বৃদ্ধি পাবে । তার পাশাপাশি পোকামাকড় মশা এগুলি বাড়ি থেকে দূরে থাকবে ।জেনে নিন সেই কাজ গুলি কি কি।

আমরা অনেকেই বাড়িতে গাঁদা গাছের চাষ করে থাকি । গাঁদা ফুল অত্যন্ত সুগন্ধি ফুল । এর তীব্র গন্ধ গোটা বাড়ির চারিপাশে বিরাজ করে ।কিন্তু আপনি হাতে জানলে অবাক হবেন যে বাগানের সৌন্দর্য বৃদ্ধি করার সাথে সাথে গাঁদাফুল কিন্তু মশা দূরীকরণে সাহায্য করে।

লেমনগ্রাস এই কথাটার সাথে হয়ত অনেকেই পরিচিত ।কারণ চায়ের সুগন্ধ এবং স্বাদ বাড়ানোর জন্য এটি ব্যবহার করা হয় । কিন্তু আপনি এটা জানলে অবাক হবেন যে লেমনগ্রাস এর গন্ধ কিন্তু মশা দূর করতে সাহায্য করে ।তাই অনেকেই বাড়িতে লেমন গ্রাস করে থাকে।

প্রাকৃতিক ল্যাভেন্ডার তেলের গন্ধ খুব শক্তিশালী এবং কার্যকর, যা বাড়ির পরিবেশকে সুগন্ধযুক্ত করে তোলে। সেই সঙ্গে এই গন্ধ মশা ও পোকামাকড়ের জন্য ক্ষতিকর, যার কারণে মশা ঘরের ভিতরে ঢুকতে পারে না। আজকাল সবাই কিচেন গার্ডেনিং করতে পছন্দ করে, যাতে ছোট ছোট সবজি গাছ পাত্রে লাগানো হয়।

নিম গাছ মশা এবং পোকামাকড় থেকে পরিত্রাণ পেতে খুব উপকারী, কারণ এর ঔষধি গুণ রয়েছে। আপনার বাড়ির আশেপাশে যদি একটি নিম গাছ থাকে, তাহলে সেই কারণে আপনার ঘরে মশা আসবে না।

রান্নার স্বাদ বাড়ানোর জন্য রসুনের ব্যবহার প্রায় প্রতিটি বাড়িতেই হয়ে থাকে ।কিন্তু আপনি যদি রসুন গাছের চাষ করেন বাড়ির আশেপাশে অর্থাৎ কিছুটা পরিমাণে রসুন গাছ যদি বাড়িতে রোপণ করেন তাহলে কিন্তু মশার উপদ্রব অনেকখানি কমে যাবে ।এই ঘটনাটা হয়তো আপনার এর আগে জানা ছিল না ।এমনকি ভারতবর্ষের বিভিন্ন আয়ুর্বেদিক উপায় মশা তাড়ানোর জন্য নিরন্তর গবেষণা চালানো হচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button