ফের 105 টাকার গণ্ডি পার করলো পেট্রোল-ডিজেলের দাম! আপনার জেলায় কত হলো আজকের পেট্রোল মূল্য? রইলো বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:ফের মূল্যবৃদ্ধি হলো পেট্রোল-ডিজেলের।প্রসঙ্গত বিগত কিছুদিন ধরেই রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির কারণে বিভিন্ন দৈনন্দিন জিনিসের মূল্য বৃদ্ধি নিয়ে চিন্তায় ছিলেন সাধারণ মানুষ। ইতিমধ্যেই সোনার্ এবং রুপো সহ জ্বালানি গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে।

এমতাবস্থায় আবারও ঊর্ধ্বমুখী হতে শুরু করল পেট্রোল। ইতিমধ্যেই নতুন মূল্য কার্যকর করে দিয়েছে পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশন। প্রসঙ্গত ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমী দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ববাজারে তেলের দামকে 139 ডলারে নিয়ে গিয়েছিল।। যার ফলস্বরূপ কিছুটা হলেও উদ্বেগে ছিল ভারতবর্ষ। তবে মঙ্গলবার এর পর থেকেই অপরিশোধিত তেলের দাম নিম্নমুখী হতে শুরু করেছে।

আসুন এক নজরে দেশের বিভিন্ন শহরে পেট্রোল-ডিজেলের দাম এর প্রতি নজর রাখা যাক। মূল্যবৃদ্ধির পরে কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে 106 টাকা 38 পয়সা। অন্যদিকে ডিজেলের দাম বেড়েছে 91 টাকা 42 পয়সা।

আলিপুরদুয়ারে পেট্রোলের দাম দাঁড়িয়েছে 107 টাকা 59 পয়সা। পাশাপাশি ডিজেলের দাম 92 টাকা 57 পয়সা। উত্তর দিনাজপুর ও বাঁকুড়াতেও বৃদ্ধি পেয়েছে পেট্রোপণ্যের দাম। কোচবিহারে পেট্রোলের দাম প্রতি লিটার বেড়ে দাঁড়িয়েছে 107 টাকা 43 পয়সা। ডিজেলের দাম দাঁড়িয়েছে 92 টাকা 43 পয়সা।

প্রসঙ্গত আন্তর্জাতিক বাজারে রাশিয়া প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক দেশ। রাশিয়ার কাছ থেকে বহু সস্তায় তেল খরিদ করে থাকে ভারত।কিন্তু যুদ্ধের বাজারে পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাওয়ায় দেশীয় বাজারে আর পেট্রোপণ্যের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখা গেল না।

প্রসঙ্গত গত বছরের শেষ দিক থেকেই পেট্রোপণ্যের দাম ঊর্ধ্বমুখী হতে শুরু করেছিল।যদিও নতুন বছরের শুরুতে পাঁচ রাজ্যের নির্বাচন থাকায় এই দাম কিছুটা হাতের মুঠোয় আসে।কিন্তু যুদ্ধকালীন পরিস্থিতিতে পেট্রোপণ্যের দাম আবারও কবে নিয়ন্ত্রণে আসবে তা এখনই নির্ধারণ করে বলা সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button