বাড়িতেই এই দারুণ সহজ পদ্ধতিতে ‘কঁচুর লতি’ রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইলো পদ্ধতি ভিডিও সহ!

বাড়িতেই এই দারুণ সহজ পদ্ধতিতে ‘কঁচুর লতি’ রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইলো পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমরা রান্নার পাশাপাশি বিভিন্ন ধরনের শাকসবজি কিন্তু খেয়ে থাকি সেদ্ধ অবস্থায় এবং সেই শাক সবজির মধ্যে অন্যতম জনপ্রিয় কচুশাক । বিশেষ করে বাঙ্গালীদের মধ্যে এ ধরনের শাক খাওয়ার প্রবণতা বেশি দেখা যায় । কিন্তু অনেকেই হয়তো জানেন না যে কচুর লতি কিভাবে বাড়িতে রান্না করতে হবে । অনেকে ভাবেন যে কচুর লতি ফেলে দেওয়ার মতন জিনিস অর্থাৎ এটি কোন কাজে লাগে না কিন্তু এখান থেকে যে সুস্বাদু রান্না করা যেতে পারে সেটা হয়তো অনেকে জানেনা জানাবো আজকের এই প্রতিবেদনে।

প্রথমে বাজার থেকে আপনাকে কচু শাক কিনে আনতে হবে । তারপর পাতাগু-লি কে আলাদা করে দিতে হবে এবং পাতা ছাড়া বাকি অংশটুকু অর্থাৎ লতি কে ছোট ছোট অংশ কে-টে রাখতে হবে । এরপর একটি করাইয়ের মধ্যে জল বসাতে হবে এবং সে জলের মধ্যে দিতে হবে কিছুটা পরিমাণ নুন ।তারপর তার মধ্যে যোগ করতে হবে আগে থেকে কে-টে রাখা দূরে রাখা ছোট ছোট অংশের আকার কচুর লতি গু-লিকে ।

তারপর একটি ঢাকনা দিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিতে হবে বেশ কিছুক্ষণ ধরে। ততক্ষণে করে নিতে হবে অন্য একটি কাজ। । ততক্ষণে আপনি রসুন গুলিকে নিয়ে তার খোসা ছাড়িয়ে রাখুন এবং কাঁচা লঙ্কা ছোট অংশে ভাগ করে রাখুন । এরপর যে পাত্রে করে আপনি কচুর লতি কে সেদ্ধ হতে দিয়েছিলেন সে পাত্র থেকে সেগুলিকে তুলে অন্য একটি পাত্রে তুলে রাখুন ।

এবং একেকটি লতিকে নিয়ে ঠান্ডা জলের মধ্যে ডুবিয়ে তার উপরে খোসা ছাড়িয়ে নিন । এরপর কড়াই এর মধ্যে সরষের তেল দিন এবং তার মধ্যে দিয়ে দিন আগে থেকে ছাড়িয়ে রাখা রসুন লঙ্কা এবং কালোজিরা । তারপর তার মধ্যে যোগ করে দিন আগে থেকে সেদ্ধ করে রাখা কচুর লতি । তারপর ভালো করে বেশ কিছুক্ষণ ধরে নুন হলুদ এবং রং মাখিয়ে নাড়তে থাকলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু এই কচুর লতি যা ভাত দিয়ে পরিবেশন করা যেতে পারে ।


Leave a Reply

Your email address will not be published.