এবার যে কোন স্টেশন থেকে ধরা যাবে দূরপাল্লার ট্রেন! যাত্রীদের জন্য দারুন সুখবর দিল IRCTC! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-ট্রেনের পরিষেবা গ্রহণ করতে ভালোবাসে আমরা প্রত্যেকে। কারণ এটিই সহজলভ্যতার পাশাপাশি অত্যন্ত কম দামে পরিষেবা উপভোগ করা যায় । কিন্তু মহামারী সময় থেকে ট্রেনের চাকা সম্পূর্ণ রকম ভাবে বন্ধ হয়ে গিয়েছিল গোটা দেশজুড়ে । কিন্তু পরিস্থিতি আবার স্বাভাবিক হওয়ার সাথে সাথে পুনরায় চলতে শুরু করেছে লোকাল ট্রেন থেকে শুরু করে এক্সপ্রেস ট্রেন গুলি ।তবে এবার যাত্রীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে আইআরসিটিসি।

আমরা অনেকেই অনলাইনে টিকিট বুক করে থাকি বা আইআরসিটিসি অফিশিয়াল ওয়েবসাইট থেকেও টিকিটটা বুক করে থাকি । কিন্তু অনেক সময় দেখা যায় যে বোর্ডিং স্টেশন থেকে ট্রেন মিস হয়ে যায় । যার ফলে পরবর্তী কোন স্টেশনে আমরা যদি ট্রেনে চাপার চেষ্টা করি তাহলে টিকিট চেকার কে দিতে হয় মোটা অংকের টাকা ফাইন হিসেবে।

এবার এই পদ্ধতিতে সরলতা আনতে চলেছে আইআরসিটিসি।এখন আপনি যদি নির্দিষ্ট কোনো কারণে আপনার বুক করা বোর্ডিং স্টেশন থেকে ট্রেন মিস করে যান তাহলে পরবর্তী যেকোনো স্টেশন থেকে ট্রেন ধরতে পারবেন। এক্ষেত্রে আপনাকে ট্রেন যাত্রার ২৪ ঘন্টা আগে বোর্ডিং স্টেশন পরিবর্তন করার সুযোগ দেবে Iতবে এক্ষেত্রে আপনাকে আইআরসিটিসি থেকে টিকিট বুক করতে হবে।

কোন এজেন্সির মাধ্যমে টিকিট বুক করে এই সুযোগ সুবিধা পাবেন না।বোর্ডিং স্টেশন পরিবর্তন করার জন্য
প্রথমে IRCTC ওয়েবসাইটে এই লিংক এ https://www.irctc.co.in/nget/train-search ক্লিক করতে হবে ।
২. এবার লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে এবং তারপর “বুকিং হিস্ট্রি” অপশনে যান।

৩. এবার সেখান থেকে আপনার যাত্রার ট্রেনটি নির্বাচন করুন এবং এরপর “চেঞ্জ বোর্ডিং পয়েন্ট” বিকল্প বেছে নিন।
৪. এবার যে নতুন‌ পেজ আপনার সামনে ওপেন হবে সেখান থেকে ড্রপ ডাউন অ্যারোতে ক্লিক করে নতুন বোর্ডিং স্টেশন সিলেক্ট করুন।
৫. এরপর আপনার নতুন বোর্ডিং স্টেশন বছাই হয়ে গেলে সিস্টেম আপনার কাছে কনফার্মেশন চাইবে।সেখানে “ওকে” বাটনে প্রেস করে কনফার্ম করলেই নতুন বোর্ডিং স্টেশন থেকে আপনি যাত্রা শুরু করতে পারবেন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button