5G নয়, ভারতে আসতে চলেছে 6G! কোন কোম্পানি আনতে চলেছে প্রথম? জেনে নিন বিস্তারিত।

5G নয়, ভারতে আসতে চলেছে 6G! কোন কোম্পানি আনতে চলেছে প্রথম? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:খুব দ্রুত ভারতের ইন্টারনেট এবং মোবাইল পরিষেবা উন্নত হয়ে উঠছে। সম্প্রতি চলতি বছর 2022 এই ভারতে 5G পরিষেবা চালু হতে চলেছে। এরই মাঝে আচমকাই গ্রাহকদের জন্য 6G পরিষেবা নিয়ে আসার সম্ভাবনা ঘোষণা করল দেশের অন্যতম টেলিকম সংস্থা জিও।প্রসঙ্গত বর্তমানে দেশের প্রতিটি টেলিকম সংস্থা ফাইভ-জি নেটওয়ার্ক এর উপর কাজ করে চলেছে।

এরমধ্যে জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া সকলেই রয়েছে।। কিন্তু সকলকে ছাড়িয়ে আরো এগিয়ে গিয়েছে জিও।জানা যাচ্ছে চলতি জানুয়ারি মাসেই রিলায়েন্স জিও এবং ফিনল্যান্ডের university of oulu এর মধ্যে একটি বড় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির মাধ্যমে এবার থেকে দুটি সংস্থা যৌথভাবে 6G পরিষেবা নিয়ে গবেষণা করতে চলেছে।

পাশাপাশি ফাইভ-জি নেটওয়ার্ক কেউ আরও উন্নত করার সমস্ত রকম প্রচেষ্টা চালানো হচ্ছে। যাতে গ্রাহকদের কাছে দ্রুত ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া যায় সেদিকে বিশেষভাবে নজর রাখতে চলেছে মুকেশ আম্বানির জিও।

প্রসঙ্গত এখনো পর্যন্ত সারা দেশজুড়ে জিওর কাছে প্রায় 400 মিলিয়ন গ্রাহক রয়েছে। গ্রাহকদের বড় একটা অংশ অন্যান্য টেলিকম সংস্থা থেকে এসেছে। বিশেষত এখন দেশের মধ্যে সবচেয়ে সস্তা পরিসেবা দিচ্ছে জিও। তাই স্বাভাবিক ভাবেই এই টেলিকম সংস্থা মানুষকে আকর্ষণ করছে তাতে সন্দেহ নেই।

,

Leave a Reply

Your email address will not be published.