রেশন কার্ড -এ এবার যোগ করতে হবে নমিনি! নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-রাজ্য ও কেন্দ্র তরফ থেকে একাধিক প্রকল্প জারি করা হয়েছে তবে রেশন কার্ড তাদের মধ্যে একটা আলাদা সুবিধা প্রধান করে । পাশাপাশি প্রতিনিয়ত বেড়েই চলেছে রেশন কার্ডের ওপর জালিয়াতির ঘটনা ।একাধিক অভিযোগ উঠেছে ইতিমধ্যে সামনের সারিতে। এমতাবস্থায় রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার চেষ্টা করছে যাতে সংক্রান্ত কোনো রকম কোনো অভিযোগ না থাকে সাধারণ মানুষের মনে ।

কিন্তু সেটাকে একেবারে নির্মূল করা সম্ভব হচ্ছে না । তবে এবার রেশন নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার ।বৃহস্পতিবার রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এবার রেশন কার্ডের সঙ্গে যোগ করা যাবে নমিনি। রেশন কার্ডের সঙ্গে নমিনি যোগ করার প্রকল্প আপাতত তিন মাস পরীক্ষামূলক ভাবে চালানো হবে। কিন্তু সাধারণ মানুষের মনে প্রশ্ন আসছে কি জন্য এটা দরকার পড়লো।

রাজ্য সরকার এর তরফ থেকে জানা যাচ্ছে যে কোন ব্যক্তি যদি রেশন সামগ্রী তুলতে যেতে না পারেন অথবা তার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানো না থাকে তাহলেও যেন তিনি রেশন সামগ্রী থেকে বঞ্চিত না হন তার জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে নির্দেশিকা অনুযায়ী একজন ব্যক্তি তার রেশন কার্ডের সঙ্গে দুজন নমিনি সংযুক্ত করতে পারবেন।

নমিনির তালিকায় নাম থাকা ব্যক্তিরা ওই ব্যক্তির পরিবর্তে রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন।কিন্তু এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে । যেমন ওই নমিনি কে ওই রেশন ডিলার এর উপভোক্ত হতে হবে ।পাশাপাশি রেশন কার্ডের সাথে আধার কার্ড এর লিঙ্ক থাকা বাধ্যতামূলক । পরিবারের বাইরের কোনো সদস্যকে নমিনি করা হলে রেশন তোলার সময় নমিনি ব্যক্তির সঙ্গে পরিবারের কোনো সদস্যকে আসতে হবে তবেই রেশন সামগ্রী দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button