আর চিন্তা করতে হবেনা অবসর সময় নিয়ে! রিটায়ারমেন্টের পর সরাসরি ব্যাংক একাউন্টে ঢুকবে 50,000! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত যে হারে বেড়ে চলেছে বৃদ্ধাশ্রমের সংখ্যা সেই অবস্থাতেশেষ বয়সে স্বাবলম্বী হওয়া টা ভীষণ জরুরি । আমরা উপার্জন করি যাতে শেষ বয়সে এসে কোন আর্থিক অভাব না দেখা দেয় । কিন্তু উপার্জনের টাকা সঠিকভাবে সঞ্চয় করতে হবে এবং কখনো কখনো এই সমস্ত সঞ্চয় ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে বিভিন্ন পেনশন স্কিম।

তেমনই একটি পেনশন স্কিম হচ্ছে ন্যাশনাল পেনশন স্কিম । যেখানে আপনি শেষ বয়সে মোটা অংকের পেতে পারেন আসুন জেনে নেই টেনশন সম্পর্কে বিস্তারিত তথ্য ।স্টক মার্কেট real-estate, পিএফ এর বিকল্প হিসেবে যে সমস্ত পদ্ধতি গুলি রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি পেনশন প্রকল্প হচ্ছে এনপিএস ।

এই ন্যাশনাল পেনশন স্কিম এর মাধ্যমে আপনি অবসর হবার পর অর্থাৎ চাকরি থেকে অবসর নেওয়ার পর প্রতি মাসে কিন্তু 50000 টাকার পেনশন পেতে পারেন । ঘটনাটি অবাস্তবের মতো শোনালেও বাস্তবতা রয়েছে কিন্তু অনেক খানি । এই পেনশন স্কিম যেমন রয়েছে ভাল অঙ্কের টাকা রিটার্ন পাওয়ার সম্ভাবনা ঠিক তেমনি রয়েছে টাকার সুরক্ষা ।

মনে করুন, বর্তমানে আপনার বয়স ৩০। এখন থেকেই আপনি যদি প্রতি মাসে ১০ হাজার টাকা করে NPS-এ বিনিয়োগ করেন তাহলে ৩০ বছর পর ৬০ বছর বয়সে অবসর নেওয়ার সময় আপনার সঞ্চয় এক কোটি টাকার বেশি টাকা থাকবে এবং প্রতি মাসে প্রায় ৫২ হাজার টাকা রিটার্ন পাবেন।

যেটা পেনশন হিসেবেও কাজে লাগবে।পাশাপাশি NPS-এর মাধ্যমে প্রায় ৯ থেকে ১২ শতাংশ হারে রিটার্ন-এর ব্যবস্থাও থাকছে। এমনকি, NPS-এর সাহায্যে আপনি বছরে ২ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button