দারুণ কায়দায় বাড়িতে এই পদ্ধতিতে ‘মাছের মাথা দিয়ে মুগের ডাল’ রান্না করলে তার স্বাদই হয় দুর্দান্ত, খেতে হয় দারুণ টেস্টি, রইল পদ্ধতি!

দারুণ কায়দায় বাড়িতে এই পদ্ধতিতে ‘মাছের মাথা দিয়ে মুগের ডাল’ রান্না করলে তার স্বাদই হয় দুর্দান্ত, খেতে হয় দারুণ টেস্টি, রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিদিনের এ-কঘে-য়েমি রান্না খেতে আমাদের কারোর ভালো লাগেনা । সেই অর্থে আমরা নিত্য নতুন রান্নার রেসিপি তৈরি করার চেষ্টা করে থাকি । কখনো কখনো বিফলে গেলেও মাঝেমধ্যে সফলতা পাওয়া যায় । এবং এই সফলতার থেকে উৎসাহ নিয়ে আমরা কিন্তু আগামী দিনে আরও নতুন ধরনের রান্না তৈরি করার চেষ্টা করে থাকি । যেমন ধরুন আপনারা প্রত্যেকেই মুগের ডাল খেয়েছেন কিন্তু মাছের মাথা দিয়ে কি কখনো মুগের ডাল খেয়েছেন?

যারা খেয়েছেন তারাই একমাত্র জানেন যে এর স্বাদ ঠিক কতখানি। আজকের এই প্রতিবেদন আপনাদেরকে জানাবো কিভাবে মুগ ডাল দিয়ে মাছের মাথা রান্না করা যেতে পারে । এটি তৈরি করার জন্য প্রথমে কড়াই এ আপনাকে কিছুটা পরিমাণ মুগডাল নিতে হবে এবং সেগু-লিকে ভালো করে ৫-৭ মিনিট ধরে ভেজে নিতে হবে । তারপর একটি প্রেসার কুকারে সেদ্ধ করতে হবে ।

মাথায় রাখবেন একটির বেশি সিটি দেবেন না । তাহলে অতিরিক্ত সেদ্ধ হয়ে যাবে সেক্ষেত্রে খেতে ভালো লাগবে না ।এরপর আগে থেকে কিনে আনা মাছের মাথার মধ্যে নুন হলুদ লংকা মাখিয়ে রাখতে হবে এবং সেগু-লিকে গরম তেলে বেশ ভাল করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । অপরদিকে একটি ব্লে-ন্ডারে পেঁয়াজ আদা রসুন এবং লঙ্কাকে পেস্ট করে রাখতে হবে ।

তারপর কড়াই এর মধ্যে তেল দিয়ে পেঁয়াজ আদা রসুন পেস্ট কে ভাল করে ক-ষিয়ে নিতে হবে ও তার মধ্যে দিতে হবে আগে থেকে ভেজে রাখা মাছের মাথার টুকরোগু-লি । তারপর সেগুলো ভালো করে মিশিয়ে নেওয়ার পর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে সেদ্ধ করে রাখা মুগের ডাল । সামান্য পরিমাণ হলুদ এবং সামান্য পরিমাণ নুন দিয়ে আপনি জল দিয়ে সেটিকে ৫-৭ মিনিট ঢাকা দিলেই তৈরি হয়েছে মাছের মাথা দিয়ে মুগের ডাল ।


Leave a Reply

Your email address will not be published.