নতুন বছরের উপহার! এবার থেকে রেশন দোকানে না গেলেও এই পদ্ধতিতে তোলা যাবে রেশন! নতুন ব্যবস্থা রাজ্যের।

নিজস্ব প্রতিবেদন:-পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রকল্প জারি করেছে এবং গুরুত্বপূর্ণ নথি হিসেবে রেশন কার্ডের সাথে ও একাধিক নতুন নিয়ম চালু করেছে । সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ।

যেখানে জানা যাচ্ছে যে সমস্ত মানুষের শারীরিকভাবে অক্ষম রেশন তুলতে বা শারীরিক অসুস্থতার কারণে রেশন তুলতে পারছেন না তাদের রেশন সামগ্রী যাতে নষ্ট না হয় বা ওই ব্যক্তি তার প্রাপ্ত রেশন সামগ্রী পেতে পারে তার জন্য নমিনি ব্যবস্থা চালু করতে চলেছে।

আমরা দেখেছি এর আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রেশন কার্ড সংক্রান্ত বিশেষ কতগুলি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। । যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো যে প্রত্যেক ব্যক্তিকে রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করাতে হবে । তার পাশাপাশি আরও একাধিক নতুন নতুন সিদ্ধান্ত প্রতিনিয়ত গ্রহণ করেই চলেছে রাজ্য কিংবা কেন্দ্রীয় সরকার ।

তবে সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে নতুন একটি সিদ্ধান্ত গ্রহণ করা হলো যার মাধ্যমে উপকৃত হবে অসমর্থ গ্রাহকেরানমিনি করার জন্য অতি অবশ্যই আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং সর্বোচ্চ 2 জনের নাম আপনি সংযুক্ত করতে পারবেন এবং আবেদনপত্র জমা দেওয়ার পরে সেই ব্যক্তি আপনার হয়ে রেশন সামগ্রী তুলে আনতে পারবে।

তবে এর কিছু শর্ত রয়েছে। যে ব্যক্তিকে নমিনি করা হবে তার কার্ড মূল ব্যক্তির রেশনকেন্দ্রের আন্ডারে হতে হবে ।শুধু তাই নয় যাকে নমিনি করা হবে সে যখন রেশন আনতে যাবেন তখন তার সঙ্গে মূল ব্যক্তির পরিবারের একজন কেও থাকতে হবে ।না হলে সে রেশন পাবেনা।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button