রেশন গ্রাহকদের সুবিধার্থে রাজ্য সরকারের নতুন পদক্ষেপে! এবার থেকে না গিয়েও তোলা যাবে রেশন! জানুন কিভাবে।

নিজস্ব প্রতিবেদন:-সময়ের সাথে সাথে একাধিক নতুন নতুন নথি পত্র তৈরি হচ্ছে আমাদের জীবন ।যেমন ধরুন আধার কার্ড ভোটার কার্ড প্যান কার্ড ইত্যাদি এবং বর্তমান সময়ে কিন্তু প্রত্যেকের সাথে প্রত্যেকের লিঙ্ক করা বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্রীয় সরকার । যেমন আধার কার্ডের সাথে ভোটার কার্ড আধার কার্ডের সাথে প্যান কার্ড এমনকি আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে ।

অন্যান্য গুরুত্বপূর্ণ নথি গু-লির মধ্যে রেশন কার্ড কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পত্র ।এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকার শারীরিকভাবে অসুস্থ মানুষের সাহায্যে এগিয়ে আসুন ব্যবস্থা কে চালু করল নতুন নিয়ম।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রকল্প জারি করেছে এবং গুরুত্বপূর্ণ নথি হিসেবে রেশন কার্ডের সাথে ও একাধিক নতুন নিয়ম চালু করেছে ।

সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ।যেখানে জানা যাচ্ছে যে সমস্ত মানুষের শারীরিকভাবে অক্ষম রেশন তুলতে বা শারীরিক অসুস্থতার কারণে রেশন তুলতে পারছেন না তাদের রেশন সামগ্রী যাতে নষ্ট না হয় বা ওই ব্যক্তি তার প্রাপ্ত রেশন সামগ্রী পেতে পারে তার জন্য নমিনি ব্যবস্থা চালু করতে চলেছে

নমিনি করার জন্য অতি অবশ্যই আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং সর্বোচ্চ 2 জনের নাম আপনি সংযুক্ত করতে পারবেন এবং আবেদনপত্র জমা দেওয়ার পরে সেই ব্যক্তি আপনার হয়ে রেশন সামগ্রী তুলে আনতে পারবে। তবে এর কিছু শর্ত রয়েছে।

যে ব্যক্তিকে নমিনি করা হবে তার কার্ড মূল ব্যক্তির রেশনকেন্দ্রের আন্ডারে হতে হবে ।শুধু তাই নয় যাকে নমিনি করা হবে সে যখন রেশন আনতে যাবেন তখন তার সঙ্গে মূল ব্যক্তির পরিবারের একজন কেও থাকতে হবে ।না হলে সে রেশন পাবেনা।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button