যাত্রীদের সুবিধার্থে রেলের নতুন উদ্যোগ! ট্রেনে বসেই এবার থেকে করা যাবে মোবাইল রিচার্জ সাথে বিল পেমেন্ট! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-অনেক ক্ষেত্রেই দেখা যায় যে ট্রেনে যাতায়াত করতে গিয়ে একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছে গ্রাহকেরা ।কিন্তু এই সমস্ত সমস্যার মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ সমস্যা হলো মোবাইলে রিচার্জ শেষ হয়ে যাওয়া । যেহেতু ট্রেন অনবরত চলছে তাই নেটওয়ার্কে সমস্যা একটা থেকেই থাকে ।এই নেটওয়ার্ক এর সমস্যার কারণে যদি কোন ব্যক্তির মোবাইলে রিচার্জ শেষ হয়ে যায় তাহলে সে পুনরায় রিচার্জ করতে পারে না।

এ ধরনের সমস্যা একাধিকবার বহু যাত্রীর সাথে হয়েছে ।তাই এই সমস্যার কথা পরিকল্পনা করে সম্প্রতি ভারতের একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করল । এবং এই সিদ্ধান্ত অনুসারে জানা যাচ্ছে যে এবার থেকে ট্রেনের মধ্যে আপনি কিন্তু মোবাইল রিচার্জ করতে পারবেন ।দিতে পারবেন বিল পেমেন্ট ।এমনকি আধার কার্ড প্যান কার্ডের জন্য আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন ট্রেনের মাধ্যমে । অবাক হচ্ছেন? ঘটনাটা বাস্তবতা রয়েছে অনেকটা ।

ভারতীয় রেলওয়ে জানিয়েছে যে কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে এই কাজগুলি করা হবে এবং রেলটেল এর মাধ্যমেই কমন সার্ভিস সেন্টার খোলা হবে। রেল ওয়ার এর মাধ্যমে কিয়স্ক এর ভিত্তিতে যাত্রীরা ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক এবং এস সি, এস পি ভি এর মধ্যে সংযোগ সাধন করা হয়েছে এবং এই সংযোগ সাধন এর মাধ্যমে এই প্রকল্প শুরু করা হয়েছে এবং এই কিয়স্ক এর নাম রাখা হয়েছে রেলওয়ার সাথী কিয়স্ক।

বারানসি, প্রয়াগরাজ ইত্যাদি স্টেশনগুলোতে এই সার্ভিস শুরু করা গিয়েছে। তাদের মতে পরবর্তীকালে আরো অনেক স্টেশনেই এই শুরু হবে এই সার্ভিস এবং এই সার্ভিস সবথেকে বেশি পাওয়া যাবে গ্রামীণ অঞ্চলগুলিতে।কারণ এই সমস্ত গ্রামীণ অঞ্চলে নেটওয়ার্কে সমস্যা সবথেকে বেশি পরিমাণে হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button