প্রকাশিত হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট! কারা কারা পাবেন সরকারি ঘরের টাকা? রইল তালিকাসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-প্রধানমন্ত্রী আবাস যোজনা তে আরো একটি বড় সুবিধা যোগ করা হলো অবিলম্বে সেই সুবিধার সুযোগ নিন ।।বিশাল জনসংখ্যা বিশিষ্ট এই দেশে এমন অনেক মানুষ রয়েছে যারা দরিদ্র সীমার নিচে বসবাস করেন ।।দেশে দারিদ্রতা কমিয়ে আনার জন্য সরকার প্রতিজ্ঞাবদ্ধ এবং প্রতিনিয়ত লাগাতার কাজ করে চলেছে এই বিষয়টির উপর ।।

সেই মতো ২০১৪ সালের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ করার পর দেশের দরিদ্র সীমা কমিয়ে আনার জন্য অঙ্গীকারবদ্ধ হয়েছেন ।। আমাদের দেশে এমন অনেক মানুষ রয়েছে যাদের মাথার ওপর ছাদ নেই । বৃষ্টি বাদলের দিনে বা প্রখর রোদে তাদেরকে খুঁজতে হয় নিরাপদ আশ্রয় ।এবার থেকে সেই চিন্তার মুক্তি হতে চলেছে ।

কারণ প্রধানমন্ত্রী একটি প্রকল্প রচনা করেছেন যে প্রকল্প সম্পর্কে আমি আপনি প্রত্যেকেই কম-বেশি জানি এবং এই প্রকল্পটির নাম প্রধানমন্ত্রী আবাস যোজনা ।প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষেরা পাকাপোক্ত বাড়ি তৈরি করতে পারবেন সরকার তাদেরকে সাহায্য করবে ।

শুধু আপনার নিজস্ব একটা জমি বা বাড়ি তৈরি করার জায়গা থাকতে হবে এবং সেই জায়গা দেখিয়ে সরকারের কাছ থেকে পাকা বাড়ি ঢাকা আপনি আদায় করতে পারেন ।।গ্রামীণ ক্ষেত্রে এই টাকার পরিমাণ আলাদা এবং শহরাঞ্চলে টাকার পরিমাণ আলাদা ।

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতাধীন পরামিতি অনুসারে স্বামী, স্ত্রী এবং অবিবাহিত শিশুদের একটি পরিবারকে একটি পরিবার হিসাবে বিবেচনা করা হয়। এই প্রকল্পের অধীনে সুবিধাগুলির জন্য আবেদনকারী কোনও সুবিধাভোগীর নিজের নামে বা তার পরিবারের কোনও সদস্যের নামে ভারতের যে কোনও অংশে কোনও পাকা বাড়ির মালিক হওয়া উচিত নয়।

21 বর্গ মিটারেরও কম পাকা বাড়ির লোকেরা বিদ্যমান বাড়ির উন্নতির অধীনে অন্তর্ভুক্ত থাকতে পারে।
একটি পরিবারের প্রাপ্তবয়স্ক উপার্জনকারী সদস্যদের একটি পৃথক পরিবার হিসাবে বিবেচনা করা হয় এবং এইভাবে, তাদের বৈবাহিক অবস্থান নির্বিশেষে এই প্রকল্পের একজন সুবিধাভোগী।

বিবাহিত দম্পতিদের ক্ষেত্রে, স্ত্রী বা স্ত্রী উভয়ই যৌথ মালিকানাতে একত্রে বাড়ির জন্য উপযুক্ত হবে, তবে তারা এই প্রকল্পের আওতায় পরিবারের আয়ের যোগ্যতার মানদণ্ড পূরণ করে।ইডাব্লুএস ক্যাটাগরির সুবিধাভোগীরা মিশনের চারটি উল্লম্ব ক্ষেত্রে সহায়তার জন্য যোগ্য, যেখানে এলআইজি / এমআইজি বিভাগ কেবল মিশনের সিএলএসএস অংশের অধীনে যোগ্য।

এসসি, এসটি এবং ওবিসি বিভাগের লোক এবং ইডাব্লুএস এবং এলআইজি-র অন্তর্ভুক্ত মহিলারাও প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় সুবিধা গ্রহণের জন্য যোগ্য।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button