ছোট্ট শিশুর ঘুম নিয়ে নাজেহাল? দেখে নিন শিশুকে ঘুম পাড়ানোর দারুন সহজ উপায়!

নিজস্ব প্রতিবেদন:-আপনার শিশুকে সঠিকভাবে ঘুম আসছে না ।ঘুম পাড়াতে গিয়ে রীতীমতো নাজেহাল অবস্থা হয়ে গেছে আপনার ?তাহলে চিন্তা করবেন না ।এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য ।এবং এই ধরনের সমস্যা বর্তমান সময়ে প্রায় প্রতিটি বাড়িতে দেখা যাচ্ছে ।কারণ সময়ের সাথে সাথে যুগের পরিবর্তন ঘটেছে ।

তার পাশাপাশি পরিবর্তন ঘটেছে মানুষের ধৈর্যের ।তাই একটা ছোট্ট বাচ্চা শিশুকে ঘুম পাড়ানো মতন ধৈর্য্য রক্ত করতে পারে না বর্তমানের অভিভাবকরা।তবে বিশেষজ্ঞদের মতে এমন বেশ কিছু নিয়ম রয়েছে যেগুলো মেনে চললে খুব তাড়াতাড়ি আপনার শিশু ঘুমিয়ে পড়বে সেগুলো নিম্নরূপ

ঘুমানোর জন্য পরিবেশ তৈরি করুন আগে ।অর্থাৎ লক্ষ্য রাখুন যাতে বাড়িতে টিভি সাউন্ড বা কোন রকম কোন কোলাহল না সৃষ্টি হয় এতে শিশু ঘুমের সমস্যা হয়।

ঘুমানোর সময় হাতের সামনে তার প্রিয় খেলনাটি রাখুন। বিজ্ঞানীদের মতে যদি ঘুমানোর সময় তার শিশু পছন্দের কোন জিনিসের স্পর্শ কিংবা গন্ধ পায় তাহলে খুব তাড়াতাড়ি তারা ঘুমাতে সক্ষম হয়।

ঘুমানোর জন্য একটা নির্দিষ্ট সময় রাখুন বেশ কয়েকদিন সেই সময়ে ঘুমানোর অভ্যাস করুন আপনার শিশুকে।

ঘুমানোর সময় অর্থাৎ রাত্রে বেলা খাওয়া দাওয়ার পর ঘুমানোর সময় গানের সুর কিংবা গল্পের গতি বজায় রাখুন । বিজ্ঞানীদের মতে এই সমস্ত ঘটনা গু-লি মস্তিষ্কে স্বস্তি জনক হরমোন ক্ষরণ করতে সাহায্য করে যার ফলে শিশু খুব তাড়াতাড়ি ঘুমাই।

সন্তান একটু বড় হলে তার সারাদিনের রুটিন এর কিছু সময় রাখুন শরীরচর্চার জন্য। ডায়েট মেনে খাওয়াও ও শরীরচর্চার মধ্যে থাকলে শরীরের সমস্যা দূরে থাকে, মানসিক চাপ কমে ও শিশু পর্যাপ্ত ঘুমায়।

সন্তানকে ঘুম পাড়াতে গিয়ে আপনি মোবাইল ঘাটতে শুরু করেন কি? তাহলে সে অভ্যাসে রাশ টানুন আজ‌ই। শিশুকে ঘুমানোর আগে মোবাইলে হাত দিতে দেবেন না। অনেক বাবা-মা সন্তানকে রাতে ঘুমাতে যাওয়ার আগে মোবাইলে গেম খেলতে দেন। এটা তার মস্তিষ্কের স্নায়ু দিতে হয় এবং ঘুম বাধা পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button