ফের চিন্তায় মধ্যবিত্তরা! একলাফে অনেকটা বাড়ল রান্নার গ্যাসের দাম! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের মাঝেই এক লাফে বেড়ে গেল রান্নার গ্যাসের দাম। এমনিতেই লকডাউন এরপর থেকে মধ্যবিত্তের হেঁসেলে আগুন লেগে রয়েছে।বিভিন্ন দৈনন্দিন জিনিস থেকে শুরু করে পেট্রোপণ্য এবং রান্নার গ্যাস ঊর্ধ্বমুখী।

সাধারণত মাসের পয়লা তারিখ তেল এবং এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা নিয়ে বৈঠক হয়। এই বৈঠকেই ঘরোয়া সিলিন্ডারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এবারে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কিছুটা কমতে চলেছে। আসুন এক নজরে মূল্যবৃদ্ধির পরে গ্যাসের নতুন দামের প্রতি নজর রাখা যাক।

পূর্ববর্তী সময়ে কলকাতায় 14 কেজি গ্যাসের সিলিন্ডারের দাম ছিল 926 টাকা। বর্তমানে মূল্যবৃদ্ধির পরে তা বেড়ে দাঁড়িয়েছে 976 টাকা।অপরদিকে 1900 কেজি ওজনের বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ছিল 2095 টাকা। কিন্তু সস্তা হওয়ার পরে এই দাম কমে দাঁড়িয়েছে 2087 টাকা। সাধারণত এই বাণিজ্যিক সিলিন্ডার গুলি বিভিন্ন হোটেল এবং রেস্তোরাঁতে ব্যবহার করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য যুদ্ধ পরিস্থিতির কারণে জ্বালানি তেলের দামের ক্ষেত্রেও হেরফের ঘটতে দেখা যাচ্ছে। গতকাল থেকে জ্বালানি তেলের দাম বেড়ে গিয়েছে সারা দেশজুড়ে। তিলোত্তমা নগরী কলকাতায় এক ধাক্কায় প্রায় 83 পয়সা বেড়েছে পেট্রোপণ্যের দাম। বর্তমানে কলকাতায় প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে 105 টাকা 51 পয়সা এবং ডিজেল পাওয়া যাচ্ছে প্রতি লিটার 90 টাকা 62 পয়সা দরে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button