ফের চিন্তায় মধ্যবিত্তরা! এপ্রিল মাস থেকেই চাপছে অতিরিক্ত ট্যাক্স! দাম বাড়বে অনেক কিছুর! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:বিগত বেশ কিছুদিন ধরেই মধ্যবিত্তের হেঁসেলে বিভিন্ন দৈনন্দিন জিনিসের দাম বেড়ে যাওয়ার কারণে প্রায় আগুন লেগে গিয়েছে।একদিকে যেমন ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ পরিস্থিতির কারণে মুদ্রাস্ফীতির ওপর প্রভাব পড়ছে ঠিক তেমনভাবেই দেশের পাঁচ রাজ্যের নির্বাচনী ফলাফল প্রকাশের পর থেকেই মূল্যবৃদ্ধি ঊর্ধ্বমুখী।

সম্প্রতি আগামী এপ্রিল মাস থেকেই আরো জটিলতার সম্মুখীন হতে চলেছেন দেশের সাধারণ মধ্যবিত্ত জনগণ। জানা যাচ্ছে বহু দ্রব্যের উপর ট্যাক্স বেড়ে যাওয়ার কারণে এপ্রিল মাস থেকে বেশ কিছু জিনিসের দাম আরও বেড়ে যেতে পারে।

দেশের অর্থনৈতিক ক্ষেত্রে এপ্রিল মাস থেকে অনেক বড়সরো পরিবর্তন সাধিত হতে চলেছে। পিএফ একাউন্ট থেকে শুরু করে জিএসটি সবক্ষেত্রেই নতুন নিয়ম লাগু হতে চলেছে। বিশেষত ক্রিপ্টোতে বিনিয়োগকারীরা অতিরিক্ত ট্যাক্স এর চাপের পড়বেন।

প্রথমেই আসা যাক পিএফ একাউন্ট এর কথায়। 2022 সালের এপ্রিল মাস থেকে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস আয়কর বিধি 2021 কার্যকর করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এমতাবস্থায় ইপিএফ একাউন্টে 2.5 লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত অবদানের একটি ক্যাপ আরোপ করা হবে।

এছাড়াও যারা ক্রিপ্টোকারেন্সি তে বিনিয়োগ করেছেন তাদের লাভবান হলেই সরকারকে কর দিতে হবে। এমনকি যখনই কোন ক্রিপ্টো সম্পদ বিক্রি করা হবে তখনই বিক্রয়ের 1 শতাংশ হারে TDS কেটে নেওয়া হবে। এমনকি মুদ্রাস্ফীতির প্রভাব এর কারণে ওষুধের দামেও পরিবর্তন আসতে চলেছে।

আগামী পয়লা এপ্রিল থেকেই 800 টি অত্যাবশ্যকীয় ওষুধের 10.7 শতাংশ হারে বেড়ে যেতে চলেছে। ইতিমধ্যেই ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি ওষুধের পাইকারি মূল্য সূচকের পরিবর্তনের অনুমোদন দিয়ে দিয়েছে। এছাড়াও বদল আসতে চলেছে পোস্ট অফিসের স্কিম এর নিয়মে।

আগামী এপ্রিল মাস থেকে পোস্ট অফিস মাসিক আয় স্কিম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এবং পোস্ট অফিস টার্ম ডিপোজিট এর সুদের পরিমাণ নগদে পাওয়া যাবে না । এর জন্য গ্রাহকদের সেভিংস একাউন্ট খুলতে হবে। যাদের সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে স্কিমের লিংক থাকবে না তারা সুদ পাবেন না। পোস্ট অফিস ছাড়াও ব্যাংকের বেশ কয়েকটি নিয়মে পরিবর্তন সাধিত হতে চলেছে।

পয়লা এপ্রিল থেকে সেভিংস একাউন্টের ন্যূনতম ব্যালেন্স সীমা 10 হাজার টাকা থেকে বাড়িয়ে 12 হাজার টাকা করে দিয়েছে ব্যাংক।ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে সংক্রান্ত বেশ কিছু বিস্তারিত তথ্য আপডেট করা হয়েছে।

সবশেষে আসবো গ্যাস সিলিন্ডারের কথায়। সম্প্রতি সিলিন্ডারের দাম 50 টাকা বাড়ানো হয়েছিল। তবে মুদ্রাস্ফীতির উপর নজর রেখে বলা যায় এপ্রিল মাসে এই দাম আবারও বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button