খুব সহজ পদ্ধতিতে বাড়ির ছাদে টবে ফালান প্রচুর বেগুন! রইল বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন:-বাড়িতে যদি আপনি বেগুন চাষ করতে চান তাহলে একটা বড় জায়গার প্রয়োজন পড়বে। অর্থাৎ ছোট জায়গার মধ্যে তেমন ভালোভাবে বেগুন চাষ করা প্রায় অসম্ভব বললেই চলে । কিন্তু যদি আপনার বাড়িতে অতিরিক্ত মাত্রায় জায়গা না থেকে থাকে তাহলে কি হবে? বেগুন চাষ করবেন না? একদমই নয় ।অবশ্যই আপনি বেগুন চাষ করতে পারবেন বাড়ির মধ্যে জায়গা না থাকলেও ।বাড়ির ছাদের মধ্যে বেগুন চাষ করতে অবশ্যই আপনি করতে পারবেন ।কিভাবে জানুন বিস্তারিত।

প্রথমেই বলে রাখি এর জন্য একটি নির্দিষ্ট পরিমাণে সার আপনাকে তৈরি করে নিতে হবে ।এই সার তৈরি করার জন্য কিছুটা পরিমাণ বালি নিতে হবে এবং তার মধ্যে দিতে হবে গোবর ।দশদিন এরকমভাবে গোবর এবং বালি একসাথে মিশিয়ে রেখে শুকিয়ে নিতে হবে ।তাহলে গোবর অনেকটা ঝরঝরে হয়ে যাবে ।অপরদিকে আপনাকে বাড়ির ফেলে দেওয়া আনাজপাতির খোসা একটি নির্দিষ্ট জায়গায় জমা রাখতে হবে । অন্তত দশ দিন ধরে এটি করতে হবে।

এরপর নার্সারি থেকে বেগুনের চারা কিংবা বেগুনের বীজ আপনি কিনে আনতে পারেন ।যখন বেগুন গাছ 6 ইঞ্চি লম্বা হয়ে যাবে তখন সেটি মাটি থেকে তুলে নিন এবং কোন প্লাস্টিকের জারে কিংবা টবে সেটাকে প্রতিস্থাপন করুন । এটিকে প্রতিস্থাপন করার জন্য প্রথমে প্লাস্টিকের জারে এর মধ্যে বালি এবং গোবরের মিশ্রণ দিন তারপরে আনাজপাতির খোসা দিন ।তারপর পুনরায় বালি এবং গোবরের মিশ্রণ দিয়ে একটি লেয়ার তৈরি করুন ।এবং তার মধ্যে প্রতিস্থাপন করুন । তারপর নিয়মিত এবং পরিচর্যা করুন তাহলেই দেখবেন কি সুন্দর ভাবে বেগুন চাষ করতে পারছেন বাড়ির ছাদের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button